১৩ জানুয়ারি, ২০২১ ১০:৩৬

প্যারালাল জীবন বলতে কিছু কি আছে!

রিয়াজুল হক

প্যারালাল জীবন বলতে কিছু কি আছে!

সময়ের পার্থক্য ১০০ বছর থাকলেও দুইজন মানুষের জীবনে ঘটে যাওয়া ঘটনাগুলোর মধ্যে এতটা মিল থাকতে পারে, সেটা ভেবে অবাক লাগছে।

আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডি, দুজনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। এখন প্রশ্ন হতে পারে প্রেসিডেন্ট তো কেউ না কেউ হবে,‌ এখানে মিলের কি আছে? সেই বিষয়েই আসছি। তাহলে যেটা বলতে চাই পরিষ্কার হবে।

১। আব্রাহাম লিংকন ১৮৪৬ সালে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ নির্বাচিত হয়েছিলেন। এর ঠিক ১০০ বছর পর অর্থাৎ ১৯৪৬ সালে জন এফ কেনেডি হাউজ অব রিপ্রেজেন্টেটিভ নির্বাচিত হয়েছিলেন।

২। লিংকন ১৮৬০ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন এবং ১৮৬১ সালে কার্যক্রম শুরু করেন। ঠিক ১০০ বছর পর ১৯৬০ সালে, কেনেডি প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ১৯৬১ সালে তার কার্যক্রম শুরু করেন।

৩। আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডির উত্তরসূরী প্রেসিডেন্ট ছিলেন জনসন নামের দুইজন ব্যক্তি (এন্ড্রু জনসন এবং লিনডন জনসন)। এখানেও একটি ম্যাজিক রয়েছে। ১৮০৮ সালে এন্ড্রু জনসন জন্মগ্রহণ করেন এবং লিনডন জনসনের জন্ম ১৯০৮ সালে। অর্থাৎ এখানেও সেই ১০০ বছরের ফারাক।

৪। আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডি, দু'জনকেই মাথার পেছন দিক থেকে গুলি করা হয়। এই সময় তাদের স্ত্রীরা তাদের সাথে ছিলেন।

৫। আব্রাহাম লিংকন এবং কেনেডিকে যে দুই জন হত্যা করেছিলেন, দুই হত্যাকারীর বয়সের আবার একটি ম্যাজিক মিল রয়েছে। আব্রাহাম লিংকন এর হত্যাকারী ১৮৩৯ সালে জন্মগ্রহণ করেন। আবার কেনেডির হত্যাকারী ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন। এখানেও সেই ১০০ বছরের পার্থক্য।

৬। লিংকনকে যখন গুলি করা হয়, তখন তিনি ফোর্ড নামের একটি থিয়েটারে ছিলেন। কেনেডিকে যখন গুলি করা হয়, তখন তিনি ফোর্ড কোম্পানির তৈরি একটি গাড়িতে অবস্থান করছিলেন।

প্যারালাল জীবন বলতে কিছু আছে কিনা জানি না। তবে বিষয়গুলো আসলেই অবাক করার মতো। দুজনেই বিখ্যাত মানুষ, তাই হয়তো মিলগুলো আমরা জানতে পারছি। কে জানে হয়তো আমাদের সাথে যা ঘটছে, সেটাও হয়তো ১০০ বছর কিংবা ২০০ বছর আগে কারো সাথে ঘটে গেছে!

লেখক: যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক

বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর