৭ জানুয়ারি, ২০১৬ ০৯:৫৬

নিজামীর রায় দ্রুত কার্যকরের দাবি যুক্তরাষ্ট্র প্রবাসীদের

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:

নিজামীর রায় দ্রুত কার্যকরের দাবি যুক্তরাষ্ট্র প্রবাসীদের

আপিল বিভাগের চূড়ান্ত রায়ে যুদ্ধাপরাধী জামায়াত আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় বহাল থাকার সংবাদে উৎফুল্ল প্রবাসীরা নিউইয়র্ক, নিউজার্সি, বোস্টন, ফ্লোরিডা, ওয়াশিংটন ডিসি, পেনসিলভেনিয়ায় বিভিন্ন স্থানে জড়ো হয়ে একাত্তরের ঘাতকদের বিচার দ্রুত সম্পন্নের দাবি জানান। নানা বাধা-আপত্তি এবং হুমকি-ধামকি সত্ত্বেও বিচার অব্যাহত রাখার জন্যে প্রবাসীরা গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। ঢাকার আদলে এই মার্কিন মুল্লুকেও ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার’ এর কার্যক্রম অব্যাহত রাখার সংকল্পও ব্যক্ত করা হয়। একইসঙ্গে একাত্তরের সকল যুদ্ধাপরাধী এবং ফেরত পাঠানো ১৯৫ জন পাকিস্তানি সেনার বিচার না হওয়া পর্যন্ত  ‘লড়াই’ অব্যাহত রাখার সংকল্প ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত মুক্তিযোদ্ধাসহ নানা শ্রেণি-পেশার মানুষ। তারা মার্কিন রাজনীতিকদের সঙ্গেও এ ব্যাপারে যুক্তিপরামর্শ অব্যাহত রাখবেন বলে উল্লেখ করেন।

ফ্লোরিডার ওয়েস্ট পামবিচে লেকওয়ার্থ সিটির একটি মিলনায়তনে মঙ্গলবার রাতে (বাংলাদেশ সময় বুধবার বেলা ১১টা) আওয়ামী লীগের তাৎক্ষণিক এক আনন্দ-সমাবেশ থেকে দৃপ্ত প্রত্যয়ে উচ্চারণ করা হয়, “আমরা শপথ করছি, স্বাধীনতাবিরোধী শক্তি- রাজাকার, আল বদর, জামায়াতে ইসলামীসহ যারা অপরাধ করেছিল সেই যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন না হওয়া পর্যন্ত এবং ১৯৫ জন পাকিস্তানি সেনা, যারা ১৯৭১ সালে বাংলাদেশের ৩০ লাখ মানুষকে হত্যা করেছে, দুই লাখ মা-বোনকে ধর্ষণ করেছে, আমাদের সম্পদ লুট করেছে, অগ্নিসংযোগ করেছে- সেই পাকিস্তানি সৈন্যদের বিচার করতে না পারব; ততদিন পর্যন্ত আমাদের লড়াই অব্যাহত থাকবে।” 

অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল এবং মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা অপু উকিল। ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি আতিকুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সহ-সভাপতি কামালউদ্দিন ভূইয়া এবং হাসান জাহাঙ্গির, সেক্রেটারি এডভোকেট এম জহীর, যুগ্ম সম্পাদক মিয়া মাসুদ ও হাবিব টিপু, প্রধান উপদেষ্টা আমির আলী চৌধুরী, উপদেষ্টা মণ্ডলীর সদস্য আব্দুল ওয়াহিদ মাহফুজ প্রমুখ। 

এদিকে, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের যুক্তরাষ্ট্র কমান্ডের আহ্বায়ক ড. আব্দুল বাতেন, সদস্য-সচিব মশিউল আলম জগলু, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের সভাপতি ফাহিম রেজা নূর এবং সেক্রেটারি স্বীকৃতি বড়ুয়া, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুবকমান্ডের সভাপতি জাকারিয়া চৌধুরী এবং সেক্রেটারি শাহীন ইবনে দিলওয়ার, যুক্তরাষ্ট্র আওয়ামী আইনজীবী পরিষদের সভানেত্রী মোর্শেদা জামান ও সেক্রেটারি আব্দুর রহমান মামুন, যুক্তরাষ্ট্র সম্মিলিত পেশাজীবী সমন্বয় পরিষদের নেতা আশরাফুজ্জামান, জেনোসাইড একাত্তর ফাউন্ডেশনের প্রধান ড. প্রদীপ রঞ্জন কর, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির অন্যতম সংগঠক খোরশেদ খন্দকার প্রমুখ পৃথক পৃথক বিবৃতিতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত যুদ্ধাপরাধী জামায়াত আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় আপীল বিভাগেও বহাল থাকায় সন্তোষ প্রকাশ করেছেন।
নেতৃবৃন্দ যুদ্ধাপরাধীদের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের পরিবার ও মুক্তিযোদ্ধাদের ক্ষতিপূরণ দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বোস্টনস্থ নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ইউসুফ চৌধুরী এবং সেক্রেটারি ইকবাল ইউসুফ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ড. সৈয়দ আবুল হাসনাতসহ নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে বুধবার বলেছেন, আপিল বিভাগের রায়ে নিজামীর মৃত্যুদন্ড বহাল থাকায় স্বস্তি পেয়েছেন দেশবাসী এবং বিশেষ করে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবার, বীরাঙ্গনা ও একাত্তরের ক্ষতিগ্রস্ত পরিবারগুলো। প্রত্যাশিত এই রায় দ্রুত কার্যকরের দাবি জানান তারা এবং মানবতাবিরোধী অপরাধীদের মামলার রায় যতক্ষণ পর্যন্ত কার্যকর না হবে, ততক্ষণ পর্যন্ত  জনগণ ন্যায়বিচার পাবে না বলে তারা মত প্রকাশ করেন।

বিবৃতিতে আরও স্বাক্ষর করেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, তপন চৌধুরী, সামশু মিয়া, তাসাদ্দুক হোসেন, মো. সিদ্দিক, মো. নুর হোসেন, ড. আবু জালাল, জাহিদুল ইসলাম তপু, আখতার কামাল জালাল, রকিবুল চৌধুরী রনি, জুয়েল বড়ুয়া, আবু আলম, রহীম পাটোয়ারী, এবং নিউ ইংল্যান্ড যুবলীগ সভাপতি সালাউদ্দিন খান সৈকত, সাধারণ সম্পাদক জিয়াউল হাসান, নিউ ইংল্যান্ড স্বেচ্ছাসেবক লীগ সভাপতি জলিল চৌধুরী, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ।

 

বিডি-প্রতিদিন/ ০৭ জানুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর