৩১ অক্টোবর, ২০১৭ ০৯:০৫

শিল্পী রনি রয়ের সুরের মূর্ছনায় ভিন্নরকম এক সন্ধ্যা

অনলাইন ডেস্ক

শিল্পী রনি রয়ের সুরের মূর্ছনায় ভিন্নরকম এক সন্ধ্যা



“অধুনা এমন ইবাদত ঘন তন্ময়তা, এতখানি নিবিড় রেয়াজ প্রায় ভাবাই যায় না। তার কণ্ঠের মুন্সিয়ানায় চমৎকৃত হতে হয়। গলায় দরদী লবজ, সমৃদ্ধ শুদ্ধ তাল-লয়ের আচার, সুরের মেলবন্ধণ এক শিহরণকারী অনুভব এবং উপলব্দি বটে।'' - ত্রিকালদর্শী এবং প্রবীণ সাংবাদিক কামাল আহমেদ এভাবেই পরিচয় তুলে ধরেছেন তাঁর। রবিবার রাতে দুর্গাবাড়িতে পিনপতন নিস্তব্ধতায় যারা তার গান শুনেছেন-তারা একবাক্যে স্বীকার করেছেন কামাল আহমেদ একচুলও বাড়িয়ে বলেননি। 

শুদ্ধ সঙ্গীত সাধনার শিল্পী রনি প্রেন্টিস রয় গানে গানে, আর ফাঁকে ফাঁকে কথার মাধুরী ছড়িয়ে যেনো শ্রোতাদের ধ্যানমগ্ন করে রেখেছিলেন পুরোটা সময়। টরন্টো দুর্গাবাড়ি বিজয়া সম্মেলন ২০১৭ উপলক্ষে আয়োজন করেছিলো খ্যাতিমান শিল্পী রনি প্রেন্টিস রয়ের একক সঙ্গীতানুষ্ঠানের। গানের আগে আলোচনা পর্ব ছিল, সেখানে যথেষ্ট সময় গেছে। তবু শ্রোতারা অপেক্ষায় থেকেছেন রনি রয়ের গান শোনার জন্য, পুরোটা সময় বসে থেকেছেন মনোযোগী হয়ে, যতক্ষণ না রনি রয় নিজে তার সৃষ্ট সুরের মূর্ছনায় ইতি না টানে।
 
চয়ন দাসের উপস্থাপনায় শুরুতেই শিল্পী জানিয়ে দিয়েছিলেন তিনি মনোহারী গানের ঢালি মেলে ধরবেন শ্রোতাদের সামনে। তিনি করেছেনও তাই। রাগ প্রধান, আধুনিক বাংলা গান, ঠুংরি, উর্দু ও বাংলা ভাষায় গজল একের পর এক ঝংকার তুলেছে তার কণ্ঠে। বিখ্যাত গজল শিল্পী ওস্তাদ গোলাম আলী খানের সাড়া জাগানো একটি উর্দু গজলের আদলে নিজের তৈরি করা বাংলা গজল গেয়েও তিনি তাক লাগিয়ে দিয়েছেন শ্রোতাদের। গানের ফাঁকে ফাকেঁ তিনি বলে গেছেন গান নিয়ে নিজের ভাবনার কথা, গানটিকে ঘিরে জড়িয়ে থাকা নানা অজানা কথা। ফলে শ্রোতারা সুরের মূর্ছনায় সিক্ত হওয়ার পাশাপাশি নিজেদের জানার ঝুলিটাকেও যেনো আরো সমৃদ্ধ করে নিয়েছেন।

না, শিল্পী রনি রয় কেবলি শ্রোতাদের বিনোদন দেওয়ায় মনোযোগী থাকেননি। জীবনবাদী এই শিল্পী গানে গানে বলেছেন মানবতার কথা, অন্যায় আর অবিচারের বিরুদ্ধে শিল্পীর মনের ভেতরে জমে থাকা অভিমানেরও প্রকাশ ঘটিয়েছেন তিনি সুরের মূর্ছনায়। সেই অভিমানে প্রতিবাদও কি ছিলো না? ছিলো অবশ্যই। তবে তার প্রকাশ ঘটেছে ভিন্নভাবে, সুরের ভেতর দিয়ে। এখানেই শিল্পী রনি রয়ের শিল্পী সত্তার স্বতন্ত্র। 

শিল্পী রনি রয়ের সুরের মূর্ছনাকে আরো প্রাণবন্ত করে দিয়েছে দোলন সিনহার তবলা আর নতুন প্রজন্মের শিল্পী অপূর্ব আজিমের গিটার। সব মিলিয়ে যেনো মোহময় এক সুরের জগত তৈরি হয়েছিলো টরন্টো দুর্গাবাড়িতে।


বিডি-প্রতিদিন/৩১ অক্টোবর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর