১৯ ডিসেম্বর, ২০১৮ ১১:৪০

নিউইয়র্কে পাঁচ মুক্তিযোদ্ধাকে ‘ঊনবাঙাল সম্মাননা’

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

নিউইয়র্কে পাঁচ মুক্তিযোদ্ধাকে ‘ঊনবাঙাল সম্মাননা’

‘আমরা হারব না’-থিমের উপর সাজানো অনুষ্ঠানমালা দিয়ে ১৬ ডিসেম্বর নিউইয়র্কে জমকালো বিজয় দিবস উযদাযাপন করেছে শিল্প-সাহিত্যের সংগঠন ‘ঊনবাঙাল’। সারাদিনের অনুষ্ঠানসূচির প্রথম পর্বে ছিল প্রখ্যাত শিল্পীদের পাশাপাশি ক্ষুদে শিল্পীদের মুক্তিযুদ্ধের চিত্রাঙ্কন। এছাড়া ঊনবাঙালের পক্ষ থেকে পাঁচ মুক্তিযোদ্ধাকে ‘ঊনবাঙাল সম্মাননা ২০১৮’ প্রদান করা হয়।

চারুকলা ইন্সটিটিউটের সাবেক ডিন মতলুব আলী, শিল্পী রাগীব আহসান এবং শিল্পী কামরুন মনির সাথে ছিলেন এক ঝাঁক ক্ষুদে শিল্পী। তারা দিনভর ‘মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ’ এই থিমের ওপর ছবি আঁকেন। উদ্বোধন করেন মতলুব আলী এবং পরিচালনায় ছিলেন শামীম আল আমিন। এই পর্বে বক্তব্য রাখেন রাগীব আহসান, কাজী জহিরুল ইসলাম, আনওয়ার লাভলু, শাহ আলম দুলাল।

দ্বিতীয় পর্বে ছিল ঊনবাঙাল পরিবেশিত মুক্তিযুদ্ধের গান-কবিতা দিয়ে নির্মিত গীতি আলেখ্য ‘আমরা হারব না’। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, ডিএল রায়, গোবিন্দ হালদার প্রমূখের লেখা গান এবং সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ এবং কাজী জহিরুল ইসলামের লেখা কবিতা দিয়ে নির্মিত গীতি আলেখ্যটিতে অংশগ্রহণ করেন মিতা হোসেন, ডানা ইসলাম, রাজিয়া নাজমী, মুক্তি জহির, রুমা আলম, তাহরীনা প্রীতি, কামরুন মনি, নিশি হোসেন, ক্রিস্টিনা লিপি রোজারিও, শুক্লা রায়, চামেলী গোমেজ, শাহ আলম দুলাল, মাহবুব হাসান, ফেরদৌস নাজমী। এই পর্বে স্বরচিত মুক্তিযুদ্ধের কবিতা ও ছড়া পাঠ করেন শাহ আলম দুলাল, লুৎফা শাহানা, মতলুব আলী, মিতা হোসেন, রওশন হক, রাজু ভৌমিক প্রমূখ। মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি করেন আনওয়ার লাভলু, ফারুক আযম এবং খাইরুল ইসলাম পাখি।

তৃতীয় পর্বে ছিল ‘রণাঙ্গনের স্মৃতি’ ও মুক্তিযোদ্ধাদের ঊনবাঙাল সম্মাননা প্রদান। এসময় পাঁচজন মুক্তিযোদ্ধা সৈয়দ টিপু সুলতান, মাহবুব হাসান, ফেরদৌস নাজমী, আলী সাঈদ টিপু এবং মিয়া হেলালী তাঁদের গেরিলা যুদ্ধের স্মৃতিচারণ করেন। সেই দুঃসহ ৯ মাসের স্মৃতিচারণ করতে গিয়ে তাঁরা বারবার আবেগপ্রবণ হয়ে পড়েন। মুক্তিযোদ্ধাদের চোখে জল দেখে দর্শকরাও আবেগাপ্লুত হয়ে কাঁদতে শুরু করেন।

এ পর্বের সূচনা ঘটান লেখক-সাংবাদিক মনজুর আহমদ। এরপর মুক্তিযুদ্ধের তৃতীয় প্রজন্ম কাজী আবরার জহির বক্তব্য রাখেন এবং মুক্তিযুদ্ধের চেতনা, বাঙালি জাতিসত্তাকে সমুন্নত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। ঊনবাঙালের পক্ষ থেকে এই পাঁচ মুক্তিযোদ্ধাকে ‘ঊনবাঙাল সম্মাননা ২০১৮’ প্রদান করা হয়।


বিডি প্রতিদিন/হিমেল

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর