২৩ জুন, ২০১৯ ১২:৩১

বুলগেরিয়ায় তৃতীয় এশিয়ান ফেস্টিভালে বাংলাদেশ

বুলগেরিয়া প্রতিনিধি:

বুলগেরিয়ায় তৃতীয় এশিয়ান ফেস্টিভালে বাংলাদেশ

বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় আয়োজিত তৃতীয় এশিয়ান ফেস্টিভালে অংশগ্রহণ করেছে বাংলাদেশ। 

সম্প্রতি (১৪-১৫ জুন) বুলগেরিয়ার পররাষ্ট্র ও পর্যটন মন্ত্রণালয়, জাতীয় সাংস্কৃতি ইন্সটিটিউট, সোফিয়া পৌরসভা এবং সোফিয়াস্থ এশিয়ান দূতাবাস ও মিশনসমূহের যৌথ উদ্যোগে আয়োজিত উৎসবে আঙ্কারস্থ বাংলাদেশ দূতাবাস অংশগ্রহণ করে। এছাড়াও ১৪টি কূটনৈতিক মিশন অংশগ্রহণ করে। 

“ইস্ট অব ম্যাজিক”  শীর্ষক উৎসবের মূল প্রতিপাদ্য ছিল এশিয়ান শিল্প-সাংস্কৃতিকে বুলগেরিয়ার জনগণের মাঝে তুলে ধরা। বুলগেরিয়ার ভাইস প্রেসিডেন্ট ইলিআনা ইয়তোবা দু'দিনব্যাপী উৎসবের উদ্ভোধন করেন। 

রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উৎসবে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিচালনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের ক্ষেত্রে বুলগেরিয়াস্থ বাংলাদেশ কমিউনিটি সার্বিক সহযোগীতা প্রদান করেন। 

বাংলাদেশ প্যাভিলিয়নে প্রাকৃতিক সৌন্দর্য, অর্থনৈতিক অগ্রসরমানতা এবং ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ে প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়। বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম,  ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক বিভিন্ন সরকারি প্রকাশনা, পোস্টার, বিবিধ স্যুভিনির  ইত্যাদিসহ বাংলাদেশি খাবার পরিবেশন ও বিক্রি করা হয়, যা দর্শনার্থীদের মধ্যে বিশেষ উদ্দীপনা ও আগ্রহ তৈরী করে। উৎসবে বাংলাদেশের সাংস্কৃতিক দল মনোঙ্গ সংগীত ও নৃত্য পরিবেশন করে। 

উৎসবে অংশগ্রহণের পাশাপাশি গত ১৫ জুন সোফিয়ায় অবস্থিত বুলগেরিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিতে “বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা” শীর্ষক  একটি সেমিনারও আয়োজন করা হয়। অনুষ্ঠানে বুলগেরিয়ার বিশিষ্ট ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, উদ্যোক্তা ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন। 

সোফিয়া অবস্থান কালে রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথেও বিবিধ দ্বিপাক্ষিক বিষয়েও মতবিনিময় করেন। বৈঠককালে দূতাবাসের মিনিষ্টার জনাব মো. রইস হাসান সরোয়ার ও দূতালয় প্রধান সবুজ আহমেদ উপস্থিত ছিলেন। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর