শিরোনাম
প্রকাশ : ১৩ ডিসেম্বর, ২০১৯ ০৫:৩১

চলন্ত ট্রেনে সন্তান প্রসব, নবজাতকের আজীবন ভ্রমণ ফ্রি

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স প্রতিনিধি :

চলন্ত ট্রেনে সন্তান প্রসব, নবজাতকের আজীবন ভ্রমণ ফ্রি
প্রতীকী ছবি

পেনশন ব্যবস্থা সংস্কার ও চাকরির বয়সসীমা বাড়ানোর প্রতিবাদে ধর্মঘটের কারণে ফ্রান্সের যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে। খুবই সীমিত পরিসরে সামান্য যানবাহন চলাচল করলেও তা যাত্রীর তুলনায় খুবই স্বল্প। এতে ভোগান্তিতে পড়েছেন হাজারো যাত্রী । এমনি সংকটময় সময়ে ধর্মঘটের সপ্তম দিনে ফ্রান্সের রাজধানী প্যারিসে আরইআরডিতে চলমান ট্রেনেই সন্তান প্রসব করেন এক নারী।

বুধবার ফ্রান্সের রাজধানীর প্যারিসের উপকণ্ঠে ভিলেনিউভ-সেন্ট-জর্জেস স্টেশনে স্থানীয় সময় বিকাল ৫টা ১৫ মিনিটে এ ঘটনা ঘটে । সেখানের গণমাধ্যম দ্যা লোকাল ফ্রান্স সূত্রে জানা যায়, প্যারিসের ‘গ্যার দ্যু লিয়ন’ স্টেশন থেকে  আরইআরডিতে উঠেছিল ঐ নারী, ট্রেনটি স্টেশন ছেড়ে কিছুদূর যেতেই তার প্রসব বেদনা শুরু হয়। এসময় আশেপাশে কোন স্টেশন না থাকায় ঐ নারীর পাশে দাঁড়ায় অন্য নারী যাত্রীরা এবং ট্রেনের স্টাফরা। পরে আরইআরডি ট্রেনটি প্যারিস থেকে ১৫.৫ কিলোমিটার দক্ষিণপূর্বের ভিলনেভ সেন্ট জজ স্টেশনে দ্রুত থামানো হয়। সেখানে ফ্রান্স ফায়ার সার্ভিসের নারী সদস্যরা স্টেশনে নারীটিকে দ্রুত নামানো মাত্রই ভিলেনিউভ-সেন্ট-জর্জেস স্টেশনেই কন্যা শিশুর জন্ম দেয় এ নারী। নারীটি সন্তান জন্ম দেয়ার সাথে সাথে স্টেশনে ঐ নবজাতকের আজীবন ভ্রমণ ফ্রি ঘোষণা করা হয় এবং অভিনন্দন জানানো হয়।

এসএনসিএফের এক মুখপাত্র বলেন, আমাদের একটি নতুন গ্রাহক হয়েছে এবং আমরা ইশারায় এ  নবজাতকে স্বাগত জানাতে চাই। এ ঘটনায় ফ্রান্সের  নিয়ম অনুযায়ী প্যারিসের পরিবহন সংস্থা  আরএটিপি, আরইআর এবং এসএনসিএফ কর্তৃপক্ষ এ নবজাতকের জন্য পুরস্কার স্বরুপ আজীবন সম্পূর্ণ যাতায়ত ফ্রি ঘোষণা করেন। এর আওতায় আরএটিপির আওতাধীন সকল বাস, ট্রেন ও ট্রামে ঐ শিশু বিনামূল্যে ভ্রমণ করতে পারবে।  

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর