শিরোনাম
প্রকাশ : ২৮ মার্চ, ২০২০ ১৯:৫৮
আপডেট : ২৮ মার্চ, ২০২০ ১৯:৫৯

মালয়েশিয়া থেকে দেশে ফিরতে সরকারের হস্তক্ষেপ কামনা বাংলাদেশি শিক্ষার্থীদের

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়া থেকে দেশে ফিরতে সরকারের হস্তক্ষেপ কামনা বাংলাদেশি শিক্ষার্থীদের

করোনা আতঙ্কে গোটা মালয়েশিয়া জুড়ে চলছে নিয়ন্ত্রণ আদেশ। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে আতঙ্ক ও উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন দেশটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৬ হাজারেরও  বেশি বাংলাদেশি শিক্ষার্থী। করোনাভাইরাসের কারণে থাকা-খাওয়ায় সমস্যার কারণে দেশে ফেরত আসতে চাইছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত এ শিক্ষার্থীরা। তারা এ ব্যাপারে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ হস্তক্ষে চেয়েছেন।

বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, ক্যাম্পাসের আশপাশে সুপার শপগুলো বন্ধ হওয়াতে বিপাকে পড়েছেন তারা। সব ধরনের নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনতে বেগ হতে হচ্ছে। এমনকি ক্যাম্পাসের বাইরের লোকজন  ভেতরে প্রবেশের অনুমতিও মিলছেনা। অগামী জুন পর্যন্ত দেশটির সকল কলেজ এবং ইউনিভার্সিটি কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা.  মোহাম্মদ আবুল বাশার বলেন, বাংলাদেশি শিক্ষার্থী ও পরিবারের মধ্যে গভীর উদ্বেগ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুন পর্যন্ত বন্ধ করেছে সরকার। ছাত্রদের অনেকেই বাংলাদেশে ফিরতে চান। এমন পরিস্থিতিতে বাংলাদেশ হাই কমিশনকে অনাবাসী বাংলাদেশীদের পাশে দাঁড়ানো এবং তাদের সহায়তার জন্য বিশেষ বিমান এবং উদ্দীপনা প্যাকেজের ব্যবস্থা করার জন্য অনুরোধ জানিয়েছেন।

এ বিষয়ে তিনি হাইকমিশনার শহীদুল ইসলামের সঙ্গে শনিবার কথা বলেছেন। হাইকমিশনার তাকে আশ্বস্ত করেছেন, যারা ফিরে যেতে চায় তাদের বিষয়েও কথা হচ্ছে সংশ্লিষ্টদের সঙ্গে। যেহেতু পরিস্থিতি নিয়ন্ত্রণে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ রয়েছে চলমান পরিস্থিতি ধৈর্যের সাথে মোকাবেলা করতে হবে।

সানওয়ে ইউনিভার্সিটিতে অধ্যয়নরত বৃষ্টি খাতুন বলেন, এখানকার অবস্থা খুব একটা ভালো না। আমি আতঙ্কের মধ্যে আছি।  রাস্তাঘাটে  কোনো মানুষ নেই। তিনি বলেন, সরকারের অনুরোধ, এখানে আমরা যারা বাংলাদেশিরা আছি, তারা আক্রান্ত হওয়ার আগেই ব্যবস্থা নিলে ভালো হয়।

এ বিষয়ে জানতে চাইলে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের  কাউন্সিলর দ্বিতীয় মো. হেদায়েতুল ইসলাম এ প্রতিবেদককে জানান, মালয়েশিয়া সরকারের আদেশে করোনা নিয়ন্ত্রণে লকডাউন চলছে।  মালয়েশিয়ার কোনো স্থানে বাংলাদেশি কেউ করোনাভাইরাসে আক্রান্তের খবর নেই। ইতিমধ্যে ঢাকায় জানানো হয়েছে এখানকার পরিস্থিতি।

বিডি প্রতিদিন/আল আমীন

 


আপনার মন্তব্য