২৫ মে, ২০২০ ১৯:২৫

অস্ট্রেলিয়ায় ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

মাসুম বিল্লাহ, অস্ট্রেলিয়া থেকে

অস্ট্রেলিয়ায় ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

এক মাস সিয়াম সাধনার পর ব্যাপক উৎসাহ-উদ্দীপনাই ছাড়া ঈদ উদযাপন করেছেন অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিরা। বৈশ্বিক মহামারী করোনার কারণে বিধিনিষেধ থাকাতে অস্ট্রেলিয়ার বড় বড় শহরগুলোতে ঈদের নামাজ মসজিদে অথবা ঈদগাহে অনুষ্ঠিত হয়নি। সরকারের পক্ষ থেকে মাত্র ১০ জন নিয়ে নামাজ পড়ার অনুমতি থাকলেও মসজিদ কমিটি ঈদের নামাজের আয়োজন করেননি। তাই নিজ নিজ বাসাতে অথবা কয়েকজন একসাথে হয়ে ঈদের নামাজ পড়েছেন প্রবাসী বাংলাদেশিরা। 

তবে অস্ট্রেলিয়ার নর্থদান টেরিটরিতে করোনা আক্রান্তের সংখ্যা কম হওয়াতে রাজ্য সরকার সামাজিক দূরুত্ব মেনে ৫০ জন নিয়ে ঈদের নামাজের অনুমতি দেয়ায় প্রবাসী বাংলাদেশিসহ স্থানীয় মুসলিম কমিউনিটি ঈদের নামাজের আয়োজন করে। ঈদের নামাজ মসজিদে পড়তে পেরে আনন্দিত তারা। 

এলিস স্প্রিং মুসলিম কমিউনিটির সভাপতি বাংলাদেশি অস্ট্রেলিয়ান তাউহিদুল ইসলাম বলেন, আমরা অনেক আনন্দিত ঈদের নামাজ মসজিদে পড়তে পেরে, সরকারের বিধিনিষেধ মেনে আমরা নামজের আয়োজন করছি এবং এখন সকল নামাজ বিধিনিষেধ মেনে অনুষ্ঠিত হবে। 

অস্ট্রেলিয়া নর্থদান টেরিটরিতে ৫০ জন নিয়ে এবং সাউথ অস্ট্রেলিয়া রাজ্যে ২০ জন নিয়ে ঈদের নামাজের অনুমতি প্রদান করে স্থানীয় রাজ্য সরকার। 

সর্বশেষ তথ্য অনুযায়ী আজকে নতুন করে ৪জন করোনা সংক্রামণ হয়েছে। মোট ৭১১৮ জনের মধ্যে সুস্থ হয়েছে ৬৫৩১ জন এবং বর্তমানে ৪৮৫ জন চিকিৎসাধীন আছে এবং ১০২ জন মারা গেছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর