শিরোনাম
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০২০ ১০:২৬
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫১

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কাজ চলছে অনলাইন-ডাকযোগে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কাজ চলছে অনলাইন-ডাকযোগে

করোনাভাইরাস (কভিড-১৯) নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে গুরুতরভাবে আঘাত হানার পরিপ্রেক্ষিতে নিউইয়র্ক স্টেট আরোপিত বিভিন্ন সময়ভিত্তিক নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ কনস্যুলেট অফিস নিরবিচ্ছিন্নভাবে কনস্যুলার সেবা প্রদান অব্যাহত রেখেছে। করোনাভাইরাস সংক্রমণের পূর্বে সেবাগ্রহণকারীরা এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই কনস্যুলেটে সশরীরে আগমন করে সেবা গ্রহণ করতেন। কিন্তু কভিড-১৯ প্রার্দুভাব এর কারণে বৃহৎ আকারে জনসমাগমের উপর নিউইয়র্ক স্টেট প্রশাসন আরোপিত নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধি অনুযায়ী বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক কনস্যুলার সেবা অধিকতর সহজিকরণ, সময়োপযোগী এবং আধুনিকায়ন করণের লক্ষ্যে অনলাইনে ডাকসেবা (Postal Service) ও এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ পদ্ধতি চালু করা হয়েছে। 

কনস্যুলেটের ওয়েবসাইট (https://www.bdcgny.org/) এর মাধ্যমে অনলাইনে ডাকসেবা প্রদান এবং শুধুমাত্র প্রয়োজনীয় ক্ষেত্রে সশরীরে সেবা গ্রহণের লক্ষ্যে এ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু করা হয়েছে। বৈশ্বিক এ মহামারির ভয়ংকর ভিকটিম নিউইয়র্ক অঞ্চলের প্রবাসীদের কনস্যুলার সেবা অব্যাহত রাখতে নতুন এই পদ্ধতি ইতিমধ্যেই সকলের মধ্যে সাড়া জাগিয়েছে বলে কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা এ সংবাদদাতাকে জানান। ‘ডিজিটাল বাংলাদেশ’ স্লোনের পরিপূরক এসব কার্যবিধির সুফল পাচ্ছেন প্রবাসী বাংলাদেশীরা। 

ডাকসেবা:
করোনাভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাব এর কারণে সম্ভাব্য ক্ষেত্রে (মেশিন রিডেবল পাসপোর্ট রি-ইস্যু, নো ভিসা রিকোয়ার্ড, ভিসা, জন্ম সনদ, দ্বৈত নাগরিক সার্টিফিকেট, সত্যায়ন, সার্টিফিকেট) কনস্যুলার সেবা ডাকযোগে প্রদান করা হচ্ছে। ডাকসেবা অধিকতর সহজিকরণ, সময়োপযোগী এবং আধুনিকায়ন করণের লক্ষ্যে কনস্যুলেটের ওয়েবসাইটে অনলাইন ডাক টোকেন পদ্ধতি চালু করা হয়েছে। এর ফলে সেবা গ্রহণকারীরা সহজেই ঘরে বসে তাঁর সেবাটি দ্রুত ও নিরাপদে ডাকযোগে গ্রহণ করতে পারছেন এবং যে কোন সময় তাঁর সেবাটি সম্পর্কে বিস্তারিত তথ্য অবগত হতে পারছেন। কনস্যুলেটে ডাকযোগে খামটি পৌঁছানোর সাথে সাথে সেবাগ্রহণকারী ই-মেইল এর মাধ্যমে তা অবগত হবেন এবং সেবা প্রদান সম্পন্ন হলে ডাকযোগে তা প্রেরণের সময়েও সেবাগ্রহণকারী ই-মেইলের মাধ্যমে অবগত হবেন। উল্লেখ্য, এই ডাকসেবাটি গ্রহণের জন্য সেবা গ্রহণকারীকে কনস্যুলেট বরাবর প্রেরিত খামের ভিতর প্রয়োজনীয় ডক্যুমেন্ট এর সাথে অবশ্যই একটি ফেরৎযোগ্য (Trackable) খাম প্রেরণ করতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা কনস্যুলেটের ওয়েবসাইট এর হোম পেজে দেয়া আছে। আবেদন করার পূর্বে অবশ্যই কনস্যুলেটের ওয়েবসাইটে   (https://www.bdcgny.org/) বিস্তারিত তথ্য জেনে নিতে হবে।

এ্যাপয়েন্টমেন্ট :
করোনাভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাব এর কারণে সেবাগ্রহণকারীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় রেখে এবং স্থানীয় প্রশাসনের জনস্বাস্থ্যমূলক নির্দেশনা মেনে ও সামাজিক দূরত্বের নিয়ম অনুসরন করে কনস্যুলেটে অনলাইনভিত্তিক এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ পদ্ধতি চালু করা হয়েছে। এর ফলে সেবাগ্রহণকারীদের সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে দ্রুততার সাথে সেবাটি প্রদান করা হবে। উল্লেখ্য, শুধুমাত্র যে সকল কনস্যুলার সেবা ডাকযোগে প্রদান করা সম্ভব নয় কেবলমাত্র সেক্ষেত্রে (হাতে লিখা পাসপোর্ট হতে মেশিন রিডেবল পাসপোর্ট গ্রহণ, সকল প্রকার পাওয়ার অব এটর্নি সম্পাদন এবং জীবিত সনদ (Alive Certificate) গ্রহণের জন্য) অনলাইনে এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ এর মাধ্যমে সশরীরে কনস্যুলেটে উপস্থিত হতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা কনস্যুলেটের ওয়েবসাইট এর হোম পেজে দেয়া আছে। আবেদন করার পূর্বে অবশ্যই  ওয়েবসাইটে  (https://www.bdcgny.org/)বিস্তারিত তথ্য জেনে নিতে হবে।

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর