শিরোনাম
প্রকাশ : ২৯ আগস্ট, ২০২০ ১৫:০৬

ভবিষ্যৎ মহামারি থেকে সুরক্ষা দেবে অভিজ্ঞ হিসাবরক্ষক

কাজী রাজনা

ভবিষ্যৎ মহামারি থেকে সুরক্ষা দেবে অভিজ্ঞ হিসাবরক্ষক

চলমান কোভিড-১৯ মহামারি কবে শেষ হবে, কবে এর টিকা আসবে-এ নিয়ে নানা জল্পনা চলছে। তবে এবারের মতো পার পেয়ে গেলে সব সংকট যে শেষ হয়ে যাবে এ ধারণাও ঠিক না। কারণ অর্থনীতি বিশ্লেষকদের মতে, করোনার মতো পরিস্থিতি ভবিষ্যতে বার বার তৈরি হতে পারে। সুতরাং এ ব্যাপারে সতর্ক থাকতে হবে এবং প্রস্তুতি নিতে হবে। 

ভবিষ্যৎ সুরক্ষায় প্রতিটি প্রতিষ্ঠানে মেধাবী ও দক্ষ লোকবল যুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর প্রতিটি প্রতিষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সেই প্রতিষ্ঠানের হিসাব ব্যবস্থাপনা বিভাগ। কেননা তারাই প্রতিষ্ঠানের আর্থিক হিসাবনিকাশ করেন এবং তথ্য বিশ্লেষণ করে ফলাফল জানান। তাই বলা যায় ভবিষ্যৎ মহামারি থেকে প্রতিষ্ঠানকে রক্ষা করতে একটি প্রতিষ্ঠানে হিসাবরক্ষক বা ছোট ও স্টার্টআপের ক্ষেত্রে এন্ট্রিলেভেল অ্যাকাউন্টিং টেকনিশিয়ান নিয়োগ করা জরুরি।

পেশাদার হিসাবরক্ষকেরা বৃহত্তর সমাজেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তারা ব্যক্তি ও ব্যবসায়ীদের বিনিয়োগে উৎসাহ দেন, যার মাধ্যমে প্রতিষ্ঠান ও ব্যক্তি তার সম্ভাবনা বিকাশের সুযোগ পায়। একজন সফল হিসাবরক্ষক হতে নিজেকে উৎসর্গ করতে হয়। আর তা করতে পারলে বিপুল পুরস্কারও মেলে। ক্যারিয়ার হিসেবে হিসাবরক্ষকের পুরস্কার অনেক; সেটা যেমন আর্থিকভাবে, তেমনি মর্যাদার দিক দিয়েও। 

একজন পেশাদার হিসাবরক্ষক নানা ভূমিকা পালন করতে পারেন। তিনি যেমন অডিট ও কর-বিশেষজ্ঞ হিসেবে কাজ করতে পারেন, তেমনি বোর্ডের ফিন্যান্স বিশেষজ্ঞ, এসএমইর পরামর্শক এবং ব্যবসা শুরুতে বিশেষ ভূমিকা পালন করতে পারেন।

একজন হিসাবরক্ষক একটি প্রতিষ্ঠানের আর্থিক বিবৃতিগুলোর স্বচ্ছতা নিশ্চিত করেন। তিনি আর্থিক নথি তৈরির পাশাপাশি একটি প্রতিষ্ঠান বা পরিচালনা বোর্ডের কাছে পরিপূর্ণ চিত্র ব্যাখ্যা করেন। আর সরকারি হিসাববিদরা সরকারি সংস্থার আর্থিক রেকর্ডগুলো নিয়ে কাজ করেন। তারা সরকারি নিয়ন্ত্রণ ও করের আওতায় থাকা ব্যবসায়, সংগঠন এবং ব্যক্তিদেরও অডিট করেন।

বিশ্ব ব্যাংকের রিপোর্ট অন অবজারভেশন স্ট্যান্ডার্ড-২০১৪ তে বাংলাদেশের কর্পোরেট গভার্নেন্স সমস্যা নিয়ে আলোকপাত করা হয়েছে। এখানে বেশিরভাগ প্রতিষ্ঠান গড়ে ওঠে পরিবারভিত্তিক বা পারিবারিক পর্যায়ে। ফলে কর্পোরেট গভার্নেন্সের সমস্যা থেকেই যায়। 

তাই টেকনিশিয়ান লেভেলের দক্ষ জনবল খুবই প্রয়োজন। বিশ্বব্যাংকের মতে এক্ষেত্রে এন্ট্রিলেভেল অ্যাকাউন্টিং টেকনিশিয়ান লেভেলের কোনো কোয়ালিফিকেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

অর্থনীতি বিশ্লেষকদের মতে, দেশের কর্পোরেটসহ অন্যান্য প্রতিষ্ঠানে দুর্নীতি এবং অস্বচ্ছতা দূর করতে দক্ষ অ্যাকাউন্ট্যান্ট বা হিসাবরক্ষক প্রয়োজন। হিসাবে গড়মিল হলে তার প্রভাব পড়ে পুরো প্রতিষ্ঠানে। ফলে ছোট প্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও অ্যাকাউন্ট অ্যাসিস্ট্যান্টের প্রয়োজনীতা অনুভব করছেন সংশ্লিষ্টরা।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য