সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

দল বদল

তোর মুখে বদল আর বদলানোর কথা শুনে আমার একটা গান মনে পড়ে গেল। অনুমতি দিলে গাইতে পারি। বন্ধু কানে আঙুল ঢুকিয়ে বলল, ঠিক আছে, অনুমতি দিলাম। তুই গা। আমি বিকট সুরে গাইতে শুরু করলাম, ‘চলো বদলে যাই...’

ইকবাল খন্দকার

দল বদল

আইডিয়া ও ডায়ালগ : তানভীর আহমেদ ► কার্টুন : কাওছার মাহমুদ

আমার এক ছোট ভাই জিজ্ঞেস করল, ভাই, আগামী শুক্রবার ফ্রি আছেন নাকি? আমি বললাম, ফ্রি ফ্রি করিস না তো! ফ্রি কালচারটা ভালো না। এই কালচার থেকে বের হয়ে আসা উচিত। ছোট ভাই হালকা আঘাত পেয়ে বলল, ভাই, এই ফ্রি আর সেই ফ্রি এক জিনিস নয়। সেই ফ্রি মানে তো মাগনা খাওয়া। আর আমি যে ফ্রির কথা বলেছি, এই ফ্রি মানে হচ্ছে অবসর। মানে আমি জানতে চাচ্ছিলাম আগামী শুক্রবার ফ্রি আছেন কি না। আমি এবার মৃদু দুষ্টুমি করার চেষ্টা করলাম। বললাম, কেন, দাওয়াত টাওয়াত দিবি নাকি? যদি দাওয়াত দিস আর ভালো খানাপিনার এন্তেজাম থাকে, তাহলে ধরে নে ফ্রি আছি। ছোট ভাই বলল, ভাই, এ রকম কিছু আশা করে লাভ নেই। আসলে আমরা একটা অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছি। যেখানে এলাকার কিছু আলোচিত ব্যক্তি উপস্থিত থাকবেন। যারা বিভিন্ন সময়ে দল বদল করেছেন। মানে এক দল থেকে আরেক দলে গিয়েছেন আমি বললাম, বুঝতে পেরেছি। তুই অন্য ধান্দা শুরু করেছিস। ছোট ভাই বলল, আরে না, না। তবে অনুষ্ঠানে তাদের রাখছি এই জন্য, যেহেতু তারা দল বদল করে অভ্যস্ত। অভিজ্ঞতার একটা দাম আছে না? আর আমরা বদল করব হচ্ছে ক্রিকেট দল। মানে আগে যে দলকে সাপোর্ট করতাম, সেই দল পাল্টে অন্য একটা দল সাপোর্ট করব। কারণ, বিশ্বকাপের লক্ষণ ভালো ঠেকছে না। এখন থেকেই শক্তপোক্ত একটা দলকে সাপোর্ট করা শুরু না করলে পরে পস্তাতে হবে। আমি বললাম, পস্তাতে হবে মানে? ছোট ভাই বলল, না, মানে নতুন বিয়ে করেছি তো ভাই। বউয়ের সঙ্গে অনেককিছু নিয়েই ঝামেলা হচ্ছে। যেমন আমি খেলা কেন দেখি, এটা নিয়েও সে প্রশ্ন তুলেছে। আমি তাকে বললাম, আমার প্রিয় দল খেলছে, খেলা দেখব না? বউ বলে কী, তোর দল তো জেতে না। খালি হারে। এই খেলা দেখে কী লাভ? এর চেয়ে ভালো বসে বসে আমার সঙ্গে আল্লু অর্জুনের ছবি দেখ। তো আমি চিন্তা করে দেখলাম, যদি দল বদল না করি, যদি জেতা পার্টির সাপোর্টার না হই, তাহলে টিভি দেখারই চান্স পাব না। বউ সারা দিন আল্লু অর্জুনের ছবি দেখবে। এতে কিন্তু একটা রোমান্টিক ব্যাপার স্যাপার ঘটে যেতেই পারে। যা ভাবতেই আমার বুক কেঁপে ওঠে। এই জন্য ভাবতেই চাই না। শুধু আপনাকে দাওয়াত দিতে চাই। ওই যে, আগামী শুক্রবারে। দল বদল অনুষ্ঠানে। ও ভালো কথা ভাই। পারলে একটা ফুলের তোড়া নিয়ে আইসেন। দরকার হয় ফুলের দামটা আমিই দেব। তবু নিয়ে আইসেন ভাই। একটা ব্যাপার আছে না? আমার এক প্রতিবেশী বললেন, প্রয়োজনে দল বদল করাই যায়। আমিও করেছি। এখানে দোষের কিছু নেই। আমি বললাম, কোন দল বদল করে কোন দলে গেলেন, একটু যদি বলতেন। প্রতিবেশী বললেন, আমার নিজের ফ্যামিলি আর আমার শ্বশুরবাড়ির ফ্যামিলির মধ্যে অনেকদিন ধরেই দলাদলি চলছিল। সঙ্গত, কারণেই আমি আমার নিজের ফ্যামিলির পক্ষে ছিলাম। কিন্তু গতকাল থেকে দল বদল করে শ্বশুরবাড়ির দলে চলে গেছি। আমি অবাক হয়ে বললাম, নিজের ফ্যামিলির দল ছেড়ে শ্বশুরবাড়ির ফ্যামিলির দলে চলে গেলেন! এটা আপনি পারলেন? কীভাবে পারলেন? প্রতিবেশী বললেন, জি, পারলাম। কারণ, শ্বশুরবাড়ির দলে আমার সুন্দরী শ্যালিকা আছে। তো একজন সুন্দরের পূজারি হিসেবে যে দলে সুন্দরী আছে, সেই দলে তো চলে যেতেই পারি। ঠিক কি না?

আমার এক বন্ধু বলল, আজকাল দল বদলের হিড়িক পড়েছে। সবাই যে যার জায়গা থেকে দল বদল করছে। এটা কিসের লক্ষণ? আমি বললাম, কিসের লক্ষণ তা তো জানি না। তবে তোর মুখে বদল আর বদলানোর কথা শুনে আমার একটা গান মনে পড়ে গেল। অনুমতি দিলে গাইতে পারি। বন্ধু কানে আঙুল ঢুকিয়ে বলল, ঠিক আছে, অনুমতি দিলাম। তুই গা। আমি বিকট সুরে গাইতে শুরু করলাম, ‘চলো বদলে যাই’। আমার এক বন্ধু বলল, আমি একটা জিনিস খুব মনোযোগের সঙ্গে খেয়াল করলাম। সবাই দল বদলায়। কারও কোনো নীতি নেই। শুধু একজন আছে, যে কখনো দল বদলায় না। আমি জানতে চাইলাম, কে সে? বন্ধু বলল, পিঁপড়া। খেয়াল করবি, লাল পিঁপড়া কখনো কালো পিঁপড়ার দলে যায় না। আমার আরেক বন্ধু বলল, একটা বাণী দেই। হালকা এডিটেড বাণী। মানুষ মরে গেলে পচে যায়। বেঁচে থাকলে (দল) বদলায়, কারণে অকারণে (দল) বদলায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর