২৫ মে, ২০২৪ ১৯:০৯

যে পথে এসেছিলেন অস্ট্রেলিয়ায় প্রথম আদিবাসীরা

অনলাইন ডেস্ক

যে পথে এসেছিলেন অস্ট্রেলিয়ায় প্রথম আদিবাসীরা

আদিবাসীরা কবে ও কীভাবে প্রথম পাড়ি জমিয়েছিল অস্ট্রেলিয়ায় একটা ঘটনা সেই প্রশ্ন নিতে নতুন করে ভাবতে বাধ্য করছে বিজ্ঞানীদের। প্রত্নতাত্ত্বিকরা প্রশান্ত মহাসাগরের তিমুর দ্বীপে একটি গভীর গুহার খোঁজ পেয়েছেন। যেখানে এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি বিভিন্ন এমন পাথর ও প্রাণীর হাড়ের সন্ধান মিলেছে।

দীর্ঘদিন ধরেই দক্ষিণপূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া ও নিউ গিনি’তে মানুষের পাড়ি জমানোর মাইলফলক হিসেবে দেখা হত তিমুর দ্বীপকে। তবে, নতুন গবেষণা এ তত্ত্বটিকে চ্যালেঞ্জ জানাচ্ছে। 

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকরা অস্ট্রেলিয়ার উত্তর দিকে অবস্থিত দেশ পূর্ব তিমুরে অবস্থিত ‘লাইলি রক শেল্টার’ থেকে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক পাথর ও পলির তারিখ বিশ্লেষণ করেছেন। যাতে এ অঞ্চলে মানুষের প্রথম আগমনের বিষয়টি নিখুঁতভাবে খুঁজে বের করা যায়।

রক শেল্টারটিতে ৫৪ হাজার থেকে ৫৯ হাজার বছর পুরোনো পলি সংরক্ষিত আছে, যা এ অঞ্চলের অন্য কোনও জায়গায় নেই। তবে, সেইসব পলিতে মানব আগমনের কোনও নজির মেলেনি। ফলে ধারণা করা হচ্ছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মানুষের প্রথম আগমন ঘটেছিল ৪৪ হাজার বছর আগে। আর সে সময়ের আগে কোনো মানব বসতিও গড়ে ওঠেনি তিমুর দ্বীপে।

এ অনুসন্ধানে ইঙ্গিত মিলেছে, অস্ট্রেলিয়ায় পৌঁছানো প্রথম দিকের মানুষরা তিমুর নয়, বরং নিউ গিনি’কে যাত্রাপথ হিসেবে ব্যবহার করেছিল।

এদিকে, গুহাটি খননের সময় ছোট পাথরের হাতিয়ার ও পোড়া মাছের হাড় খুঁজে পেয়েছিলেন প্রত্নতাত্ত্বিকরা। তবে সেগুলো ঠিক কী কাজে ব্যবহার করা হয়েছিল, সে বিষয়টি নিশ্চিত নয়।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর