শিরোনাম
প্রকাশ : বুধবার, ৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ এপ্রিল, ২০২১ ২৩:০১

আরচারি তারকাদের ব্যর্থতার নেপথ্যে

তরুণদের চমক

ক্রীড়া প্রতিবেদক

Google News

তীর-ধনুকে যারা জ্বলে ওঠেন তারাই এবার সেরার তালিকায় নেই। গত এস এ গেমসে ১০ ইভেন্টে ১০টিতেই সোনা জেতে যারা ইতিহাস গড়েছিলেন। বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে আড়ালে তারাই থেকে গেছেন। বাংলাদেশের আরচার মাস্টারখ্যাত রোমান সানা তো বাছাইপর্বে আউট। বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও সাউথ এশিয়ান গেমসে সাফল্য পাওয়ার পর তাকে ঘিরে অলিম্পিক গেমসে স্বপ্ন দেখা হচ্ছিল। অথচ সেই সানার তীর চেনা জায়গায় ঠেকছে না। সাকিব মোল্লা ও তামিমুল ইসলাম আরচারিতে সাফল্যের পতাকা উড়ালেও এবারে গেমসে তাদের সোনা জেতাটা অধরাই থেকে গেল। নতুনদের জয়গান না হলেও আরচারি শেষ হয়েছে চমকেই।

তারকা আরচাররা কেন পারল না। এটা কি কোনো আশনি সংকেত? এ ব্যাপারে ফেডারেশনের সাধারণ  সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল বলেন, তারকাদের ব্যর্থতায় আমি বিস্মিত হয়েছি এস এ গেমসে আকাশছোঁয়া সাফল্যর পর তাদের ঘিরে আমরা বড় ধরনের স্বপ্ন দেখছিলাম। হয়তো অতিরিক্ত আত্মবিশ্বাসে এমনটি হয়েছে। আমার বিশ্বাস তারা আবার নিজেদের অবস্থানে ফিরবে। তবে নতুনদের সাফল্য দেশে আরও রোমান সানা তৈরি হচ্ছে। আরচারির অগ্রগতি থেমে থাকছে না। নতুনদের দেখা মিলছে। নতুনত্ব আসছে।

গতকাল টঙ্গী আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত আরচারিতে চূড়ান্তপর্বের লড়াই অনুষ্ঠিত হয়। শুরুতেই রিকার্ভ পুরুষ এককে বাংলাদেশ বিমান বাহিনীর রামকৃষ্ণ সাহা সোনা জিতে চমক দেখান। এই ইভেন্টেই ছিল রোমানের প্রিয় ইভেন্ট। তিনি তো হিটেই আউট। টিকে ছিলেন তামিমুল ইসলাম ও সাকিব মোল্লা। তাদেরকে টপকিয়ে প্রথমবারের মতো সোনা জিতলেন রামকৃষ্ণ। তামিমুলের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। ৫-৫ সেটে ড্র থাকার পর টাইব্রেকারে জেতেন রামকৃষ্ণ। পুলিশের তামিমুল রৌপ্য ও সাকিব মোল্লা ব্রোঞ্জ জেতেন।

রিকার্ভ মহিলা এককেও সোনা জয়ে গেমসে নতুন মুখের দেখা মিলেছে। ঢাকা আর্মি আরচারি ক্লাবের নাসরিন আক্তার ৬-০ সেটে আনসারের নাজমিন খাতুনকে হারান। ব্রোঞ্জ জেতেন মেহনাজ আক্তার মুনীরা। কম্পাউন্ড পুরুষ এককেও শ্রেষ্ঠত্বে পরিবর্তন এসেছে। বাংলাদেশ পুলিশ আরচারি ক্লাবের অসীম কুমার দাশ ১৪৮-১৪১ স্কোরের ব্যবধানে বিজিবির নেওয়াজ আহমেদ রাকিবকে হারিয়ে সোনা জেতেন। আশিকুজ্জামান জিতেছেন ব্রোঞ্জ। মহিলায় ঢাকা আর্মি আরচারি ক্লাবের রোকসানা আক্তার সোনা জেতেন। তিনি ১৪৭-১৪১ স্কোরে হারান পুষ্পিতা জামানকে। ব্রোঞ্চ ঝুলে আনসারের বন্যা আক্তারের গলায়।

মহিলা রিকার্ভ দলগত ইভেন্টে পুলিশ ৫-৩ সেটে বিকেএসপি পরাজিত করে সোনা জেতে। তৃতীয় হয়েছে ঢাকা জেলা ক্রীড়া সংস্থা।

পুরুষ দলগত বিভাগে চ্যাম্পিয়ন হয় আর্মি আরচারি ক্লাব। তারা ২২৬-২২১ স্কোরে আনসারকে হারিয়ে সোনা জেতে। কম্পাউন্ড মহিলা দলগত বিভাগে ঢাকা আর্মি আরচারি ২২৩-২২০ স্কোরে আনসারকে হারিয়ে সোনা জেতে। রিকার্ভ মিশ্র দলগত বিভাগে ঢাকা আর্মি আরচারি ও কম্পাউন্ডে সোনা জিতেছে বাংলাদেশ আনসার।