মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা

আবাহনী না মোহামেডান?

ফেডারেশন কাপ ফাইনাল

রাশেদুর রহমান

আবাহনী না মোহামেডান?

সময় : বিকাল সোয়া ৩টা, ভেন্যু : ধীরেন্দ্রনাথ দত্ত, স্টেডিয়াম, কুমিল্লা

আবাহনী-মোহামেডান লড়াই। ফুটবলে এই লড়াই এক সময় সারা দেশে উত্তাপ ছড়াত। গ্রাম-গঞ্জে দুই দলের সমর্থকরা আবাহনী-মোহামেডান নামে ফুটবলীয় লড়াইয়ে নেমে যেত। এক দলের সমর্থকরা অন্য দলের সমর্থকদের উত্ত্যক্ত করত। এ নিয়ে মারামারি বেঁধে যেত। প্রায়ই হাত-পায়ের ক্ষত নিয়ে ডাক্তারের শরণাপন্ন হতে হতো এসব পাগল সমর্থকের। গত শতকের শেষ দুই দশকে এসব ঘটনা ছিল নিত্যদিনের। স্টেডিয়ামে দুই দলের সমর্থকরা গলা ফাটাত। গ্যালারির বাধা টপকে মাঠে ছুটে যেত। সেসব এখন ইতিহাস। দর্শকরা ফুটবল থেকে মুখ ফিরিয়ে নেন। শূন্য হয়ে যায় গ্যালারি। আবাহনী-মোহামেডান লড়াইয়ের আকর্ষণও কমতে থাকে। তবে দুই দলের পাগল সমর্থকদের কিছু সংখ্যা এখনো রয়ে গেছে। যারা মাঠে না গেলেও নিয়মিত খোঁজখবর রাখেন। এসব সমর্থকের জন্য আজ বেশ গুরুত্বপূর্ণ দিন। আজ ফেডারেশন কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে আবাহনী ও মোহামেডান। এই টুর্নামেন্টে সর্বশেষ দুই দল ফাইনাল খেলে ২০০৯ সালে। সেবার গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৪-১ ব্যবধানে জয় পায় মোহামেডান।

ফুটবলে দিন বদলের গল্প লিখছে বসুন্ধরা কিংস। সমর্থকদের মাঠে টানছে দলটার অসাধারণ সাফল্য। আবাহনী লিমিটেডের একাধিপত্য শেষ করে দিয়েছে অস্কার ব্রুজোনের দল। আবাহনীর আধিপত্য শেষ হওয়ার পর মোহামেডানের গুরুত্বও বেড়েছে। গত শুক্রবার লিগের ম্যাচে আবাহনীর সঙ্গে ১-১ গোলে ড্র করেছে মোহামেডান। আক্রমণের ধার আর ফুটবলারদের মানের বিচারে দুই দলের ব্যবধান আর আগের মতো নেই। চলতি লিগে মোহামেডানের মালিয়ান ফুটবলার সুলেমান দিয়াবাতে ১২ গোল করে তালিকার দুই নম্বরে আছেন। আবাহনীর ড্যানিয়েল কলিনড্রেস ১০ গোল করেছেন। তিনে আছেন তিনি। লিগে শীর্ষে আছেন বসুন্ধরা কিংসের ডরিয়েলটন (১৮ গোল)। আবাহনীর আজকের লড়াইয়ে ড্যানিয়েল কলিনড্রেস এবং সুলেমান দিয়াবাতের ওপর চোখ থাকবে দর্শকদের। দুই দলের দুই তারকা কি নিজেদের দলকে জেতাতে পারবেন আজ? গত শুক্রবারের ম্যাচেও এই দুজনেই গোল করেছেন। দিয়াবাতে প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করে মোহামেডানকে এগিয়ে দিয়েছিলেন। ম্যাচের ৮৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আবাহনীকে সমতায় ফেরান ড্যানিয়েল কলিনড্রেস।

গত শুক্রবারের লিগ ম্যাচটা ফেডারেশন কাপ ফাইনালের শোডাউনই ছিল। নাকি আরও কিছু! দুই দল একে-অপরকে যাচাই করে নিয়েছে আগের ম্যাচে। মোহামেডানের আলফাজ আহমেদ এবং আবাহনীর মারিও লেমোস আজ কী কৌশল নিয়ে মাঠে নামবেন! গত এক দশকের ইতিহাস আবাহনীর পক্ষে। মোহামেডানকে এই সময়ের মধ্যে অনেকবারই হারিয়েছে আকাশি-নীল জার্সিধারীরা। তবে ফাইনাল বলে কথা। ফেডারেশন কাপে দুই দলের শেষ ফাইনালে জয় পেয়েছিল মোহামেডানই। দুই দল ফেডারেশন কাপের ফাইনালে মুখোমুখি হয়েছে ১০ বার। এর মধ্যে ১৯৮৪ সালে দুই দলের সমর্থকদের লড়াইয়ের কারণে ম্যাচটা পরিত্যক্ত হয়। বাকি ৯ বারের মধ্যে ছয়বার জয় পেয়েছে মোহামেডান। দুবার চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী লিমিটেড। একবার যুগ্ম চ্যাম্পিয়ন হয় দুই দল (১৯৮২ সাল)।

ফেডারেশন কাপে মোহামেডান টানা চারবার চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৮০ থেকে ১৯৮৩ পর্যন্ত মোহামেডান চ্যাম্পিয়ন হয়। এর মধ্যে ১৯৮০ ও ১৯৮২ সালে যুগ্ম চ্যাম্পিয়ন হয় মোহামেডান। ১৯৮০ সালে ব্রাদার্স ইউনিয়নের সঙ্গে। ১৯৮২ সালে আবাহনীর সঙ্গে। ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়ার দিক দিয়ে শীর্ষে আছে আবাহনী লিমিটেড। তারা ১২ বার ফেডারেশন কাপ জয় করে। ১০ বার ফেডারেশন কাপ জয় করে দুই নম্বরে আছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

আবাহনীর বিপক্ষে মোহামেডান দলকে উজ্জীবিত করতে ৪০ লাখ টাকার বোনাস ঘোষণা করা হয়েছে। চ্যাম্পিয়ন হলে দলের ফুটবলার ও কোচিং স্টাফরা এই অর্থ পাবেন। ফেডারেশন কাপে মোহামেডান ২০০৯ সালের পর আর ফাইনাল খেলতে পারেনি। ২০১৪ সালের পর আর কোনো ট্রফিই ঘরে তুলতে পারেনি মোহামেডান। এবার কি দীর্ঘদিনের শিরোপা খরা ঘুচাতে পারবে ঐতিহ্যবাহী দলটা?

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর