শিরোনাম
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৪৩
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৫১
প্রিন্ট করুন printer

আবারও আবু জায়েদের আঘাত, ফিরলেন মায়ার্স

অনলাইন প্রতিবেদক

আবারও আবু জায়েদের আঘাত, ফিরলেন মায়ার্স

চট্টগ্রামের দুঃস্মৃতি আর মনে করতে চান না বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক। সাগরিকায় তীরে এসে তরী ডোবায় বুকের ভিতর যে আগুন জ্বলছে, সেই আগুনেই সিরিজের শেষ অর্থাৎ ঢাকা টেস্টে ক্যারিবীয়দের পুড়িয়ে মারতে চান তিনি। আজ বৃহস্পতিবার মিরপুরে শুরু  হয়েছে সিরিজের শেষ টেস্ট। হারলে কিংবা ড্র হলেও সিরিজ হাতছাড়া। তাই জয়ের জন্য ক্ষুধার্ত হয়েই সকাল সাড়ে নয়টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ দল। এই ম্যাচে টস হেরে ফিল্ডিং করছে বাংলাদেশ।

প্রথমে ব্যাট করতে নেমে ভালো শুরু করে ক্যারিবীয়রা। দলীয় ৬৬ রানে তারা হারায় প্রথম উইকেট। তাইজুলের শিকার হন জন ক্যাম্পবেল। আউট হওয়ার আগে ৬৮ বলে ৩৬ রান করেন তিনি। এর আগে ব্যক্তিগত ১৩ রানের রিভিউ নিয়ে আম্পায়ারের দেওয়া এলবিডব্লিউ সিদ্ধান্ত থেকে বেঁচেছিলেন জন ক্যাম্পবেল। কিন্তু ৩৬ রানে ভাগ্য সহায়তা করেনি। তাইজুলের বল সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন বাঁহাতি ব্যাটসম্যান। বল মিস করে তার প্যাডে আঘাত করে। আম্পায়ার এবারও তাকে আউট দেন। রিভিউ নিলেও ক্যাম্পবেলকে ফিরতে হয় সাজঘরে।

প্রথম সেশনে খুব একটা ভালো করতে না পারলেও লাঞ্চের পর দ্বিতীয় সেশনের শুরু থেকে ভালো বোলিংয়ের ধারাবাহিকতায় ডানহাতি পেসার আবু জায়েদ রাহী পেলেন উইকেটের স্বাদ। বিরতির পর তার করা তৃতীয় ওভারের দ্বিতীয় বলে বোল্ড হন শেইন মোসলে। অফস্টাম্পের অনেক বাইরের ড্রাইভ করতে গিয়ে উইকেটে টেনে আনেন ৭ রান করা মোসলে। তার আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ২ উইকেটে ৮৭। 

এরপর বল হাতে নিয়ে সৌম্য সরকার দেখালেন কারিশমা। পথের কাঁটা হয়ে থাকা ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে সাজঘরের পথ দেখালেন ডানহাতি মিডিয়াম পেসার। নিজের তৃতীয় ওভারে এসে সৌম্য পেলেন উইকেটের স্বাদ। তার লেন্থ বল কাট করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দেন ৪৭ রান করা ব্র্যাথওয়েট। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কের আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৩ উইকেটে ১০৪। ১২২ বলে ৪ বাউন্ডারিতে ৪৭ রানের ইনিংসটি খেলেন এই ডানহাতি ব্যাটসম্যান। 

এরপর দলীয় ১১৬ রানের মাথায় চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে মহাকাব্যিক ডাবল সেঞ্চুরি করে বাংলাদেশকে হারিয়ে দেওয়া কাইল মায়ার্সকে ফেরালেন আবু জায়েদ রাহি। ব্যক্তিগত মাত্র ৫ রানেই স্লিপে থাকা সৌম্য সরকারের ক্যাচে তাকে ফেরান এই ডানহাতি পেসার।

এই টেস্টে বাংলাদেশ একাদশে তিনটি পরিবর্তন এসেছে। সাকিব আল হাসান ও সাদমান ইসলামের ইনজুরিতে সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন জায়গা পেয়েছেন। আর পেসার মোস্তাফিজুর রহমানের পরিবর্তে আবু জায়েদ রাহির সুযোগ হয়েছে। আর উইন্ডিজ দলে একটি পরিবর্তন হয়েছে। পেসার কেমার রোচের পরিবর্তে আলজারি জোসেফ খেলবেন। এর আগে, চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০৬:০৪
প্রিন্ট করুন printer

পিসিবির প্রস্তাব ফিরিয়ে দিলেন হাফিজ

অনলাইন ডেস্ক

পিসিবির প্রস্তাব ফিরিয়ে দিলেন হাফিজ
ফাইল ছবি

আবারও আলোচনায় মোহাম্মদ হাফিজ ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। বোর্ডের চোখে হাফিজের বয়সটাই যেন বড় অযোগ্যতা। অথচ তিনি দলের অভিজ্ঞ খেলোয়াড়, পারফর্মও করছেন ভালো। এরপরও পাকিস্তান জাতীয় দলের বর্ষীয়ান এই ব্যাটসম্যানকে ‘সি’ ক্যাটাগরির চুক্তির প্রস্তাব দিয়েছে বোর্ড।

হাফিজ অবশ্য সরাসরিই জানিয়ে দিয়েছেন, তার চুক্তির দরকার নেই। ‘ক্রিকইনফো’র প্রতিবেদনে এসেছে, মূলত নিচের সারির চুক্তি প্রস্তাব করায়ই রাগ করে সেটা ফিরিয়ে দিয়েছেন পাকিস্তানি অলরাউন্ডার।

২০১৯ সালে বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েন হাফিজ। কিন্তু চুক্তির বাইরে থাকার পরও সিনিয়র ক্রিকেটার হিসেবে সম্মান দেখিয়ে গত বছর তাকে ম্যাচপ্রতি ‘এ’ ক্যাটাগরির ফি দেয়ার সিদ্ধান্ত নেয় পিসিবি। হাফিজও টি-টোয়েন্টিতে বছরটা কাটিয়েছেন স্বপ্নের মতো। গত ১২ মাসে এই ফরমেটে ডেডিভ মালানের পর সবচেয়ে বেশি রান করেন এই ব্যাটসম্যান। মালানের রান ছিল ৩৮৬, হাফিজের ৩৩১।

সর্বশেষ ৯টি ইনিংসে করেছেন পাঁচটি হাফসেঞ্চুরি। এই সময়ে মাত্র দু’বার ২০ রানের কম স্কোরে আউট হয়েছেন হাফিজ। স্বভাবতই বয়স বিবেচনায় না আনলে তার ‘মূল্য’ বেশিই থাকার কথা পিসিবির কাছে।

কিন্তু বোর্ডের চুক্তিতে সেই প্রতিফলন দেখা গেল না। হাফিজকে ‘সি’ ক্যাটাগরির চুক্তির প্রস্তাব দেয়া হয়েছে এবং তিনি তা ফিরিয়ে দিয়েছেন। ঘটনার সত্যতা নিশ্চিত করে পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, ‘হাফিজের সিদ্ধান্তে আমি হতাশ। তবে তার সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছি।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০৫:৫১
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০৭:১৩
প্রিন্ট করুন printer

মেসির কাণ্ডে চমকে গেলেন প্রতিপক্ষের গোলরক্ষক

অনলাইন ডেস্ক

মেসির কাণ্ডে চমকে গেলেন প্রতিপক্ষের গোলরক্ষক
সংগৃহীত ছবি

বর্তমান ফুটবলের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। কে তাকে কাছে পেতে না চায়। প্রতিপক্ষের খেলোয়াড়রাও বাদ নেই এই তালিকায়। বার্সেলোনার ম্যাচ হলেই খেলা শেষে একটি দৃশ্য দেখা যায়। মেসি তার জার্সি দিচ্ছেন প্রতিপক্ষের কোনো খেলোয়াড়কে।

বুধবার রাতে লা লিগায় এলচের বিপক্ষে খেলতে নামে কাতালান ক্লাবটি। ৩-০ গোলের দারুণ জয়ে মাঠ ছাড়ে তারা। মেসি নিজেও গোল করেছেন দুটি। খেলা শেষে দুই দলের খেলয়াড়রা হাঁটছেন ন্যু ক্যাম্পের ড্রেসিং রুমের দিকে। তখন এলচের গোলরক্ষক এডগার বাদিয়া মেসির কাছে জার্সি চান। মেসিও তার জার্সি দিতে কার্পণ্য করেননি। এর পরের দৃশ্য নিজেই হজম করতে পারেননি বাদিয়া।

জার্সি দেওয়ার পর মেসি এবার বাদিয়াকে বলেন তার জার্সি খুলে দিতে! এটা যেন নিজের কানকে বিশ্বাস করাতে পারেননি এলচের গোলরক্ষক। এরপর দ্রুত নিজের জার্সি খুলে দেন ফুটবল জাদুকরের হাতে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২১:১৪
প্রিন্ট করুন printer

দেড় দিনেই শেষ দিবা-রাত্রির টেস্ট! ১০ উইকেটের জয় ভারতের

অনলাইন ডেস্ক

দেড় দিনেই শেষ দিবা-রাত্রির টেস্ট! ১০ উইকেটের জয় ভারতের

আহমেদাবাদে সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটের বিশাল জয় পেয়েছে ভারত। দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা অনেকটা বাকি থাকতেই এ বিশাল জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। ১৯৩৫ সালের পর এটাই সবচেয়ে কম দৈর্ঘ্যের টেস্ট।

বৃহস্পতিবার গুজরাটের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টেস্টে ইংলিশদের ছুড়ে দেওয়া মাত্র ৪৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই পেরিয়ে যায় স্বাগতিকরা।

এর আগে প্রথম ইনিংসের মতো নিজেদের দ্বিতীয় ইনিংসেও ভারতীয় স্পিনে বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ড। অক্ষর প্যাটেল ও অশ্বিনের তোপে মাত্র ৮১ রানেই গুটিয়ে গেছে সফরকারীরা। টেস্টে ভারতের বিপক্ষে এটাই তাদের সর্বনিম্ন ইনিংস। এর আগে ১৯৭১ সালে ওভালে ১০১ রান করেছিল ইংলিশরা।  

শেষ পর্যন্ত ইংল্যান্ডের লিড দাঁড়ায় মাত্র ৪৮ রানে। আর রুটবাহিনীর এই দুর্দশার কারণ অশ্বিন ও অক্ষর। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের প্রথম বলেই ওপেনার জ্যাক ক্রলিকে গোল্ডেন ডাক উপহার দেন অক্ষর। এক বল পরেই জনি বেয়ারস্টোকেও ডাক উপহার দেন এই বাঁহাতি স্পিনার। পরে ডম সিবলিকে ৭ রানে বিদায় করেন তিনি।

৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইংলিশদের আরও বিপদে ফেলে দেন অশ্বিন। বেন স্টোকসকে টেস্টে ১১বারের মতো নিজের শিকার বানান এই ডানহাতি ক্যারম বোলার। ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে থাকা রুট (১৯) বিদায় হন অক্ষরের বলে। এরপর ২ রানের ব্যবধান ওলে পোপ এবং আর্চারকে তুলে নিয়ে ৪০০ উইকেট মাইলফলকে পৌঁছান অশ্বিন।  

ভারতীয়দের মধ্যে চতুর্থ বোলার হিসেবে এবং সবমিলিয়ে দ্বিতীয় দ্রুততম সময়ে এই ক্লাবে প্রবেশ করলেন অশ্বিন। অশ্বিনের আগে ৪০০ বা তার বেশি উইকেট শিকার করা ভারতীয় বোলার-অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)। ৪০০ উইকেটের চূড়ায় দ্রুততম সময়ে পৌঁছানোর ক্ষেত্রে মুরালির পরেই এখন অশ্বিনের নাম শোভা পাচ্ছে। শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুরালি ৭২ টেস্টেই ওই উচ্চতায় পৌঁছান। অশ্বিনের লেগেছে ৭৭ টেস্ট।

অশ্বিনের মাইলফলক ছোঁয়ার ম্যাচে রেকর্ড গড়েছেন অক্ষর প্যাটেলও। প্রথমবারের মতো এক টেস্টে ১০ উইকেট পাওয়া এই স্পিনার পুরো ম্যাচে ৭০ রান খরচে তুলে নিয়েছেন ১১ (৬+৫) উইকেট, যা দিনরাতের টেস্টে এখন পর্যন্ত সেরা বোলিং ফিগার। ইংলিশদের শেষ উইকেটটি গেছে আরেক স্পিনার ওয়াশিংটন সুন্দর। অশ্বিন নেন ৪ উইকেট, দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের প্রথমবারের মতো ৫ উইকেট শিকারের কীর্তিতে ৩ উইকেটে ৯৯ রান থেকে দ্বিতীয় দিনের খেলা শুরুর পর ১৪৫ রানেই থামে ভারতের ইনিংস। এই পার্টটাইম বোলার এক ইনিংসে ৫ উইকেট তুলে নেওয়া স্পিনারদের ক্ষেত্রে সবচেয়ে কম রান খরচ করেছেন। ৪ উইকেট নেন জ্যাক লিচ।

এর আগে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ১১২ রানে।  

এ জয়ে ৪ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৫২
প্রিন্ট করুন printer

ভারতীয় বিষাক্ত স্পিনে এবার ৮১ রানে অলআউট ইংল্যান্ড!

অনলাইন ডেস্ক

ভারতীয় বিষাক্ত স্পিনে এবার ৮১ রানে অলআউট ইংল্যান্ড!

ভারতের আহমেদাবাদে শুরু হওয়া সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে প্রথম ইনিংসে অক্ষর প্যাটেলের ঘূর্ণি জাদুতে মাত্র ১১২ রানে গুটি গিয়েছিল সফরকারী ইংল্যান্ড। এবার দ্বিতীয় ইনিংসে মাত্র ৮১ রানে অলআউট ইংল্যান্ড!

বৃহস্পতিবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে মাত্র ৮১ রানেই অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। এর ফলে ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়িয়েছেন কেবল ৪৯ রানের।

বেন স্টোকস সর্বোচ্চ ২৫ রান করেন। ১৯ রান করেন জো রুট ও ১২ রান করেন অলি পোপ। এছাড়া আর কোনো ব্যাটসম্যানই দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি। ৫ উইকেট নিয়েছেন অক্ষর, চারটি নিয়েছেন অশ্বিন এবং একটি নিয়েছেন ওয়াশিংটন সুন্দর।

এর আগে প্রথম ইনিংসে ইংলিশ স্পিনার জো রুটের বিষাক্ত স্পিনে ১৪৫ রানে অলআউট হয় ভারত। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ বিনা উইকেটে ১১ রান।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:০৬
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২১:১৮
প্রিন্ট করুন printer

ভক্তের কাণ্ড দেখে ভয়ে ছোটাছুটি কোহলির!

অনলাইন ডেস্ক

ভক্তের কাণ্ড দেখে ভয়ে ছোটাছুটি কোহলির!
বিরাট কোহলি। ফাইল ছবি

যেকোনো মাঠেই নিরাপত্তা গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে যখন দুটি দেশের আন্তর্জাতিক স্তরের ক্রিকেটাররা খেলেন। ভারতে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলা চলাকালীন দর্শক মাঠে ঢুকে পড়ায় স্টেডিয়ামের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

বুধবার এই স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট ম্যাচকালীন এক ক্রিকেটভক্ত অনায়াসে ঢুকে পড়েন মাঠে।

সেই ভক্তের কাণ্ড দেখে রীতিমতো ভয় পেয়ে গেলেন বিরাট কোহলি। ওই ভক্তের কাণ্ড দেখে ততক্ষণে দুই দলের অন্য ক্রিকেটাররা বেশ অস্বস্তিতে পড়েছিলেন। নিরাপত্তারক্ষীরা অবশ্য তড়িঘড়ি সেই সমর্থককে মাঠ থেকে বের করে দেন।

প্রসঙ্গত, ভারতের আহমেদাবাদে শুরু হওয়া সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে প্রথম ইনিংসে অক্ষর প্যাটেলের ঘূর্ণি জাদুতে মাত্র ১১২ রানে গুটিয়ে যায় সফরকারী ইংল্যান্ড।

এদিকে, প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংলিশ স্পিনার জো রুটের বিষাক্ত স্পিনে ১৪৫ রান করেই অলআউট ভারত। শেষ খবর পাওয়া পর্যন্ত দ্বিতীয় দিনের দ্বিতীয় ইনিংসে আজ বৃহস্পতিবার ৮০ রানে ৮ উইকেট হারিয়ে ব্যাটিং করছে ইংল্যান্ড।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর