শিরোনাম
প্রকাশ : ১৯ জুন, ২০২১ ০৯:৫০
প্রিন্ট করুন printer

ওয়ানডে থেকে অবসর নিলেন বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান

অনলাইন ডেস্ক

ওয়ানডে থেকে অবসর নিলেন বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান
Google News

ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানালেন বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান কেভিন ও’ ব্রায়েন। আয়ারল্যান্ডের তারকা অলরাউন্ডার শুক্রবার ৫০ ওভারের ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দেন।

যদিও দেশের হয়ে টেস্ট ও টি-২০ খেলা চালিয়ে যাবেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার।

২০১১ সালের বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে খেলা চোখ ধাঁধানো ইনিংসটিই ও’ব্রায়েনের ওয়ানডে ক্যারিয়ারের সেরা অর্জন। ৩২৭ রান তাড়ায় আয়ারল্যান্ড যখন ১০৬ রানে ৪ উইকেট হারিয়ে ধুকছিল, উইকেটে নেমে ম্যাচের গতি পাল্টে দেন তিনি। ৫০ বলে সেঞ্চুরি করে গড়ে দেন দলের জয়ের ভিত, যা এখনও টিকে আছে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরি হিসেবে।

ম্যাচটি আয়ারল্যান্ড জিতে যায় ৫ বল আগেই। গড়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড, যা সম্ভব হয় ও’ব্রায়েনের ৫০ বলে সেঞ্চুরির সুবাদে। পরে তিনি ৬৩ বলে ১১৩ রান করেন। ১৩ চারের পাশাপাশি তিনি মেরেছিলেন ৬ ছক্কা।

ওয়ানডেতে ও’ব্রায়েনের ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। আয়ারল্যান্ডের হয়ে এই সংস্করণে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটার তিনি। ২০০৬ সালে বেলফাস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে অভিষেক হয় কেভিনের। ১৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারে তিনি মোট ১৫৩টি ওয়ানডে খেলেছেন। ২৯.৪২ গড়ে তার করা ৩ হাজার ৬১৯ রান দলটির তৃতীয় সর্বোচ্চ। সেঞ্চুরি করেছেন ২টি। হাফ-সেঞ্চুরি করেছেন ১৮টি।

ওয়ানডে ক্রিকেটে পেস বোলিংয়ে ৩২.৬৮ গড়ে উইকেট নিয়েছেন ১১৪টি, যা আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ। দলটির হয়ে ওয়ানডেতে এখনও একশ উইকেটও নেই কোনো বোলারের। ফিল্ডিংয়ে ক্যাচ নিয়েছেন ৬৮টি, সেখানেও তিনি সবার ওপরে।

কেভিন শেষবার ওয়ানডে ক্রিকেটে মাঠে নামেন সদ্য সমাপ্ত নেদারল্যান্ডস সিরিজে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর