৩ জুলাই, ২০২১ ১০:০৭

ইউরো কাপের টুর্নামেন্ট থেকে জার্মানির বিদায়, যা বললেন বালাক

অনলাইন ডেস্ক

ইউরো কাপের টুর্নামেন্ট থেকে জার্মানির বিদায়, যা বললেন বালাক

মাইকেল বালাক

চলতি আসরের ইউরো কাপ টুর্নামেন্ট থেকে কিছুতেই জার্মানির বিদায় মেনে নিতে পারছেন না মাইকেল বালাক। সাবেক এই জার্মান অধিনায়ক জানিয়েছেন, খেলা দেখে তার মনে হয়েছে এই জার্মান দলটায় সাহস এবং ইচ্ছাশক্তির অভাব ছিল প্রকট। একমাত্র পর্তুগালের বিরুদ্ধে ছাড়া আর কোনও ম্যাচেই জার্মানি খুশি করতে পারেনি সমর্থকদের। প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হার, তৃতীয় ম্যাচে হাঙ্গেরির বিরুদ্ধে দুইবার পিছিয়ে পড়েও ড্র। আর যাই হোক, লিগ পর্যায় জার্মানির এরকম খেলা মেনে নেওয়া যায় না।

ম্যানেজার জোয়াকিম লো'র ফুটবলার পরিবর্তন করার সময় নিয়েও প্রশ্ন তুলেছেন বালাক। প্রায় একই সুর শোনা গিয়েছে সাবেকজার্মান সুপারস্টার লুকাস পদলস্কির গলায়। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ইংল্যান্ডকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়ার অন্যতম জার্মান মহানায়ক মনে করেন জার্মানিকে দেখে কখনই প্রচণ্ড আত্মবিশ্বাসী মনে হয়নি। আরও বেশি পরিকল্পনার প্রয়োজন ছিল মনে করেন তিনি। পুরো ম্যাচে ওয়ার্নার এবং মুলার সুযোগ হারালেও জার্মান মিডফিল্ড কখনই বল নিজেদের দখলে রাখতে পারেনি।

ক্রুস, গরেস্কা, কিমিখ কখনই ইংল্যান্ডের ফিলিপস, রাইস, ট্রিপিয়েরদের ছাপিয়ে যেতে পারেননি। ডিফেন্সে হামেলস গতি হারিয়েছেন অনেকটাই। রাইট ব্যাক গিন্টারের দিক থেকেই দুটো গোল হয়েছে। বরং তুলনায় ইংল্যান্ডকে অনেক বেশি কার্যকরী মনে হয়েছে পদলস্কির। তবে নিজেদের ঘরের মাঠে দর্শক সমর্থনের সামনে খেললেও ইংল্যান্ড যে খুব সুবিধে পেয়েছে মনে করেন না তিনি।

মাঠের লড়াই হয়েছে ৯০ মিনিট ধরে। এমনকি আরও বেশি করে উইং দিয়ে কেন আক্রমণ করেনি জার্মানি সেটাও বুঝতে পারছেন না লুকাস পদলস্কি। লুকাস পদলস্কি ও মাইকেল বালাক- দুইজনেই মনে করেন এবার চ্যাম্পিয়ন হওয়ার মত রসদ রয়েছে ইংলিশদের। কিন্তু ট্রফি জেতা আর না জেতার মধ্যে ভাগ্য একটা ভূমিকা পালন করে। সেটা ইংল্যান্ডের সঙ্গে থাকলে তাদের হাতে ট্রফি উঠতেই পারে। ১৫ বছর ধরে ম্যানেজার থাকার পর অবশেষে দায়িত্ব ছাড়তে চলেছেন জোয়াকিম লো। পরিবর্ত ম্যানেজার হিসেবে দায়িত্ব নেবেন হ্যানসি ফ্লিক।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক