১১ আগস্ট, ২০২২ ০৮:৪৮

চাপ জয় করে সাবলীল ব্যাটিং করতে জানেন আফিফ

অনলাইন ডেস্ক

চাপ জয় করে সাবলীল ব্যাটিং করতে জানেন আফিফ

আফিস হোসেন।

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১০৫ রানে জিতে হোয়াইটওয়াশ এড়াতে পেরেছে টাইগাররা। ২৫৭ রানের টার্গেটে খেলতে নেমে ৩২ ওভার দুই বলে ১৫১ রানে অলআউট হয় স্বাগতিকরা। এর আগে টানা দুই ম্যাচে হেরে জিম্বাবুয়ের কাছে সিরিজ হেরেছে বাংলাদেশ। 

বুধবার (১০ আগস্ট) হারারে স্পোর্টস ক্লাবে টস হেরে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। ওপেনিংয়ে ৫১ বলে ৪১ রানের জুটি গড়েন তামিম ইকবাল-এনামুল হক বিজয়। ৩০ বলে ১৯ রান থামেন তামিম।  এরপর শূন্য রানে ফেরেন নাজমুল শান্ত। মুশফিকুর রহিমও ডাক মেরেছেন। বিপদে বাংলাদেশের হাল ধরেন বিজয়। ৪৮ বলে ৩ ছক্কা ও ৪ বাউন্ডারিতে পূর্ণ করেন অর্ধশতক। মাহমুদউল্লাহর সঙ্গে ৯০ বলে ৭৭ রানের জুটি গড়ে আশা জাগান তিনি। সেঞ্চুরির পথে হাঁটতে থাকা বিজয় শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি।

বিজয়ের ৭৬ রানে বিদায়ের পর রিয়াদের সাথে জুটি গড়ে দলকে এগিয়ে নেন আফিফ। তবে ধীর গতির ব্যাটিংয়ে ৬৯ বলে ৩৯ রান করে আউট হন রিয়াদ। এরপর মিরাজ ২৪ বলে ১৪ রান করে আউট হন। পরে বলার মতো আর কেউ রান তুলতে পারেননি। নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৫৬ রানে থামে টাইগাররা। তবে শেষপর্যন্ত আফিফ ৮১ বলে ৮৫ রান করে অপরাজিত ছিলেন। মূলত আফিফের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশ ২৫৬ রানের মাঝামারি মানের পুঁজি পায়। আফিফ ৬ চার ও ২ ছক্কায় সাজান তার ইনিংস। আফিফ যখন ক্রিজে নেমেছেন, রানের গতি তখন মন্থর। একটা সময় যা জাগিয়েছিল হারের শঙ্কাও।

তবে আফিফ জানালেন, কীভাবে চাপ জয় করে এত সাবলীল ব্যাটিং করেন তিনি। স্ট্রাইক রোটেটকেই নিজের হাতিয়ার বলে মানছেন এই ক্রিকেটার।  তিনি বলেন, কত ওভার বাকি এসব কখনও চিন্তা করি না। যতটুকু সময় পাই সেই সময়ে কীভাবে সেরাটা দিতে পারি সেটাই চেষ্টা করি। আমি উইকেটে ব্যস্ত থাকতে পছন্দ করি, স্ট্রাইক রোটেট করতে পছন্দ করি। প্রতিপক্ষ সুযোগ দিলে বাউন্ডারি আদায় করে নিই।

তার ব্যাটে দল জিতেছে, আফিফের তাই উচ্ছ্বাসের কমতি নেই। তবে জিম্বাবুয়েতে দল কোনো সিরিজ জিততে পারেনি বলে খানিক বিশ্রামের পর আবারও মাঠে নেমে এশিয়া কাপে ভালো করতে মরিয়া তিনি। আফিফ জানান, জিততে সবসময়ই ভালো লাগে। আমরা ভালোই খেলেছি, তবে বোলিংয়ে উন্নতি করতে হবে। আজ বোলাররা ভালো করেছে। এশিয়া কাপের জন্য আমরা প্রস্তুত। একটু বিশ্রাম নিয়ে আবারও ক্রিকেটে নেমে পড়তে হবে।

চাপের মুখে ব্যাট করাকে যেন অভ্যাসে পরিণত করেছেন আফিফ হোসেন ধ্রুব। জাতীয় দলের এই তরুণ অলরাউন্ডার বল হাতে তেমন অবদান রাখার সুযোগ পান। ব্যাট হাতে যেখানে সুযোগ পান, সেখানে ভর করে বসে পাহাড়সম চাপ। তবে এই চাপ এখন আর টলাতে পারে না আফিফকে। সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সফরের প্রথম টি-টোয়েন্টিতে সুবিধা করতে না পারলেও শেষ দুই ম্যাচে ৩০ ও ৩৯ রান করে ছিলেন অপরাজিত। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি। দ্বিতীয় ম্যাচে ৪১ ও তৃতীয় ম্যাচে ৮৫ রানের অপরাজিত ইনিংসে আফিফ আক্ষরিক অর্থেই যেন সতীর্থদের শেখাচ্ছেন, কীভাবে ফিনিশারের ভূমিকা পালন করতে হয়।

তিনি জানান, ব্যাট হাতে যেখানেই সুযোগ পান, ইনিংস শেষ করে আসার চেষ্টা করেন। আফিফ বলেন, আমি যে পজিশনে ব্যাট করেছি, সবসময় চেয়েছি ইনিংস শেষ করার। টি-টোয়েন্টিতেও দুইটা ইনিংস গড়তে পেরেছি, আজকেও পেরেছি। আমার মনে হয় যেভাবে পরিকল্পনা করেছি সে অনুযায়ী ঠিক হয়েছে। ফিনিশারের ভূমিকায় ব্যাট করতে গিয়ে কোনো চাপ অনুভব করেন না জানিয়ে তিনি বলেন, সবসময় এমন পরিস্থিতিতে ব্যাটিং করতে থাকলে তো চাপ থাকার কথা না আমার মনে হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর