৩ ডিসেম্বর, ২০২২ ২১:৪২

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কিংবদন্তি পেলে

অনলাইন ডেস্ক

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কিংবদন্তি পেলে

ফাইল ছবি

দীর্ঘদিন ধরেই ক্যান্সারের সঙ্গে লড়াই করছেন ফুটবলের সম্রাটখ্যাত ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে। ‘সাধারণ ফোলা’ এবং ‘হার্ট ফেইলিউর’ এর জন্য মঙ্গলবার সাও পাওলের আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয় পেলেকে। তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। কোমোথেরাপিতেও সাড়া দিচ্ছেন না তিনি। আর তাই পেলেকে রাখা হয়েছে প্যালিয়েটিভ কেয়ার ইউনিটে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্যালিয়েটিভ কেয়ারে তখনই কোনো রোগীকে পাঠানো হয় যখন তার রোগ নিরাময়ের অযোগ্য। কিন্তু চিকিৎসাও চলবে। রোগীকে শারীরিক, মানসিক, আত্মিক ও সামাজিক সাপোর্ট দেওয়ার প্রক্রিয়াই হলো প্রশমন সেবা বা প্যালিটেটিভ কেয়ার। রোগীর সঙ্গে তার পরিবারকেও সবরকমের সাপোর্ট প্রদান করা হয়।

এর আগে, গত বৃহস্পতিবার ক্যানসারের সঙ্গে লড়তে থাকা  পেলেকে হাসপাতালে নেওয়া হয়। তখন পেলের অবস্থা উদ্বেগজনক খবর চাউর হয়। এ নিয়ে পেলের মেয়ে কেলি নাসিমেন্তো জানান, তার বাবার শারীরিক অবস্থা নিয়ে সংবাদমাধ্যমে যে খবর দেওয়া হচ্ছে, তা সত্য নয়। নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার জন্য এই কিংবদন্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উল্লেখ্য, দীর্ঘ দিন ধরে কোলন ক্যানসারে আক্রান্ত ছিলেন পেলে। গত বছর অপারেশন করে একটি টিউমার বাদ দেওয়া হয়েছিল। এরপর থেকেই কেমোথেরাপি চলতে থাকে নিয়মমতো। এ জন্য ফুটবল সম্রাটকে গত এক বছরে বেশ কয়েকবার হাসপাতালেও ভর্তি হয়ে হয়। সূত্র : দ্য গার্ডিয়ান ও গোল ডটকম।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর