শিরোনাম
৫ মার্চ, ২০২৩ ১৩:৪৪

ভারতের সব পিচই খারাপ, একদম নিম্নমানের: টেইলর

অনলাইন ডেস্ক

ভারতের সব পিচই খারাপ, একদম নিম্নমানের: টেইলর

মার্ক টেইলর

ভারত-অস্ট্রেলিয়া সিরিজেড় তিনটি টেস্টই শেষ হয়েছে তৃতীয় দিনে। প্রতিটি ম্যাচেই প্রথম দিন থেকে স্পিনাররা পেয়েছেন বিশাল টার্ন। সবশেষ টেস্টে ইন্দোরের উইকেট যেন সব মাত্রা ছাড়িয়ে গেছে, এটাকে নিম্নমানের রেটিং দিয়েছে আইসিসি। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মার্ক টেইলরের অবশ্য পছন্দ হয়নি নাগপুর ও দিল্লির পিচও। এঈ সিরিজে এখন পর্যন্ত ব্যবহৃত সব উইকেটই খুব খারাপ বললেন তিনি।

বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরুর আগে থেকেই উইকেট নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। মাঠের লড়াই শুরু হতে সেই চর্চার জোয়ার তীব্র হয়েছে আরও। একের পর এক স্পিন সহায়ক উইকেট বানিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার যে পথ বেছে নিয়েছে ভারত, তা পছন্দ হয়নি অনেকেরই।

নাগপুরে স্পিন সহায়ক উইকেটে দুই ইনিংসেই মুখ থুবড়ে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং। এতে ইনিংস ও ১৩২ রানে হেরে সিরিজে পিছিয়ে পড়ে সফরকারীরা। দিল্লির উইকেটেও ছিল স্পিনারদের রাজত্ব। ওই ম্যাচে ৬ উইকেটে হেরে যায় তারা। ইন্দোরে নিজেদের পাতা স্পিন ফাঁদে ধরা খায় ভারত। প্রথম দুই ম্যাচ জিতে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখা নিশ্চিত করা স্বাগতিকদের তৃতীয় ম্যাচে ৯ উইকেটে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া।

নাগপুর ও দিল্লির তুলনায় ইন্দোরের উইকেট ছিল আরও ভয়ঙ্কর। ম্যাচের প্রথম ঘণ্টা থেকেই স্পিনাররা পান বড় বড় টার্ন। যা কাজে লাগিয়ে ম্যাচ জুড়ে দাপট দেখান স্পিনাররা। ওই ম্যাচ চলাকালেই ইন্দোরের উইকেটের কড়া সমালোচনা করেন অস্ট্রেলিয়ার ব্যাটিং গ্রেট ম্যাথু হেইডেন। আরেক অস্ট্রেলিয়ান গ্রেট মার্ক ওয়াহ সরাসরিই বলেন, উইকেটটি টেস্ট মানের নয়। পরে আইসিসিও দেয় নিম্নমানের রেটিং পয়েন্ট।

টেইলর বলেন, ইন্দোরের উইকেট এমন রেটিং পাবে আগেই ধারণা করেছিলেন তিনি। ম্যাচের প্রথম দিন থেকে ভয়ঙ্কর উইকেট, মানতেই পারছেন না অস্ট্রেলিয়ার হয়ে ১০৪ টেস্ট ও ১১৩ ওয়ানডে খেলা সাবেক এই তারকা ব্যাটসম্যান।

তিনি বলেন, আমি ইন্দোরের পিচকে দেওয়া রেটিংয়ের সঙ্গে একমত। সত্যি বলতে আমার মতে, পুরো সিরিজের পিচগুলোই ছিল নিম্নমানের। তিনটির মধ্যে ইন্দোরের পিচ ছিল সবচেয়ে বাজে। আমার মনে হয় না, প্রথম দিন থেকেই উইকেট এতটা ভয়ঙ্কর হওয়া উচিত।

তিনি আরও বলেন, চতুর্থ কিংবা পঞ্চম দিনে এমনটা হলে মানা যায়, যদি ম্যাচ অতটা দীর্ঘ হয়। কিন্তু প্রথম দিন থেকে অবশ্যই নয়, এটা স্রেফ বাজে ব্যাপার। আমার চোখে, ইন্দোরের পিচ খুবই বাজে ছিল এবং এটাকে সে অনুযায়ী রেটিং দেওয়া উচিত।

আগামী বৃহস্পতিবার আহমেদাবাদে শুরু ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ ও শেষ টেস্ট।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর