৩০ মার্চ, ২০২৩ ১৬:৫৫

ফেনীতে জেলা কৃষক দলের কমিটি নিয়ে অসন্তোষ

ফেনী প্রতিনিধি

ফেনীতে জেলা কৃষক দলের কমিটি নিয়ে অসন্তোষ

নবগঠিত ফেনী জেলা কৃষক দলের কমিটিকে নিয়ে জেলাব্যাপী অসন্তোষ বিরাজ করছে। গত ১৮ মার্চ কেন্দ্রীয় কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল স্বাক্ষরিত 

বিজ্ঞপ্তিতে ফেনী জেলা কৃষক দলের ৫ সদস্যের একটি কমিটি দেয়া হয়েছে। 

কমিটিতে সভাপতি করা হয়েছে জসিম উদ্দিন ও সাধারণ সম্পাদক করা হয়েছে সোনাগাজীর চরচান্দিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ শামসুদ্দিন খোকনকে।

কাউন্সিল ছাড়াই কেন্দ্রীয় কমিটি জেলা কৃষক দলের নতুন যে কমিটি ঘোষণা করেছেন সে কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে রয়েছে আওয়ামী লীগের সাথে লেজুড়বৃত্তি করার অভিযোগ। নবগঠিত কমিটির সভাপতি জসিম উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে গত ১৪ বছর বিএনপির রাজনীতির সাথে তার কোন সম্পৃক্ততা নেই। ইউপি চেয়ারম্যানের দায়িত্ব শেষ হওয়ার পর থেকে তিনি রাজনৈতিক কোনো কর্মকাণ্ডে জড়িত হননি। 

অপরদিকে, সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুদ্দিন খোকনের বিরুদ্ধে আওয়ামী লীগের তোষামোদ করে রাজনীতি করার অভিযোগ করেছেন স্থানীয় কিছু নেতৃবৃন্দ।

দলীয় কয়েক নেতাকর্মী জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ত্যাগী নেতাদের দিয়ে কমিটি গঠনের নির্দেশনা দিয়ে থাকলেও কেন্দ্রীয় নেতাদের এভাবে কমিটি দেয়া কিছুতেই উচিত হয়নি। বিষয়টি তারা তারেক রহমানের কাছে জানিয়েছেন বলেও জানান।
 
ফেনী জেলা বিএনপি ও কৃষক দলের নেতৃবৃন্দ জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কৃষক দলের কেন্দ্রীয় কাউন্সিল করতে সহযোগিতা করার জন্য বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুকে নির্দেশনা দিয়েছিলেন। অথচ ফেনী জেলা কৃষক দলের কমিটি গঠন করা হলেও মিন্টুর সাথে যোগাযোগ করা হয়নি। 

তারা বলেন, নবনির্বাচিত সভাপতি জসিম উদ্দিন রাজপথের কোনো আন্দোলনের সাথে সম্পৃক্ত নয়। আওয়ামী লীগ সরকারের আমলে তিনি কোনো মামলা-হামলার শিকার হন নাই। সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুদ্দিন খোকন বিভিন্ন সময় সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যাতায়াত ও তাদের সাথে তাকে একান্তে দেখা গেছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে দলীয় কোনো কর্মকাণ্ডে তাকে তেমন দেখা যায়নি। 

নতুন কমিটি সম্পর্কে কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল বলেন, ‘সদ্যঘোষিত ফেনী জেলার কৃষক দলের কমিটি নিয়ে অসন্তোষ বিরাজ করার বিষয়টি জানতে পেরেছেন। শিগগিরই এর একটি সমাধান করা হবে।’

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিতে দেখাযায়, ফেনী সদর উপজেলার কাজিরবাগ ইউনিয়ন যুবলীগের কার্যকরী কমিটির সভায় কাজিরবাগের ইউপি চেয়ারম্যান কাজী বুলবুল আহমেদ সোহাগের সঙ্গে রয়েছেন জসিম উদ্দিন।  

জেলা কৃষক দলের সদ্য সাবেক সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম বলেন, তিনি কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত হয়ে গত ২২ বছর ধরে কৃষক দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পূর্বের কমিটি বিলুপ্ত না করে কেন্দ্র থেকে কোনো কাউন্সিল ছাড়া তড়িঘড়ি করে কমিটি ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করে অভিযোগ করলে তারা সমাধানের আশ্বাস দিয়েছেন। 

এ ব্যাপারে জসিম উদ্দিন জসিম চেয়ারম্যান বলেন, যার জনপ্রিয়তা বেশি, তার যেমন আলোচনা বেশি, তার তেমন সামালোচনাও বেশি। দল তাকে যোগ্য মনে করেছেন, তাই মূল্যায়ন করেছেন। 

ভাইরাল হওয়া ছবি বিষয়ে তিনি বলেন, বাস্তবতা হলো নিজাম হাজারী এমপি আমার মেয়ের বিয়েতে আসায় আমার বেয়াইয়ের অনুরোধে ছবি তুলি। দ্বিতীয় ছবি ইউনিয়ন চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তরকালীন। সেখানে যুবলীগের ব্যানার লাগানো ছিল। 

জসিম উদ্দিন কাজিরবাগ ইউনিয়নে বিএনপির মনোনয়নে দুবার চেয়ারম্যান নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন।
 
মোহাম্মদ শামসুদ্দিন খোকনও বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর