২৩ অক্টোবর, ২০২১ ১৭:০৯

ভারত-পাকিস্তান ম্যাচে নজরে থাকবেন যে সব ক্রিকেটার

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তান ম্যাচে নজরে থাকবেন যে সব ক্রিকেটার

বিরাট কোহলি ও বাবর আজম

আগামীকাল রবিবার আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এই ম্যাচে নজরে থাকবেন দুই দলের বেশ কিছু ক্রিকেটার।

বিরাট কোহলির অভিজ্ঞতা

এই বিশ্বকাপের পর ভারতীয় অধিনায়কের দায়িত্ব ছাড়ছেন বিরাট কোহলি। তার আগে এই ম্যাচ তিনি জিততে চাইবেন। কোহলির অভিজ্ঞতা প্রচুর। কোহলি এর আগে পাকিস্তানের বিরুদ্ধে ছয়টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সেই ছয় ম্যাচে রান করেছেন ২৫৪। সর্বোচ্চ অপরাজিত ৭৮। বর্তমান বিশ্বের অন্যতম সেরা ও আক্রমণাত্মক এই ব্যাটসম্যান যে কোনো সময় ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন।

ফর্মের তুঙ্গে বাবর আজম 

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের আন্তর্জাতিক তালিকায় দুই নম্বরে আছেন। কোহলির থেকেও এগিয়ে। তিনি ভালো ফর্মে আছেন। পাকিস্তানের ব্যাটিংয়ের বড় ভরসা বাবর আজম। প্র্যাকটিস ম্যাচেও রান পেয়েছেন। ভারতের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংস খেলার জন্য বাবরের দিকে তাকিয়ে পাকিস্তান।

দুই অধিনায়কের তুলনা

বিরাট কোহলি ও বাবর আজম দুজনেই টি-টোয়েন্টির অন্যতম সেরা ক্রিকেটার। বাবর আজম টি-টোয়েন্টির আন্তর্জাতিক তালিকায় কোহলির থেকে এগিয়ে থাকলেও পিছিয়ে অভিজ্ঞতায়। তিনি এর আগে ভারতের বিরুদ্ধে কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। তাই তিনি বেশি চাপে থাকতে পারেন। অধিনায়কত্বের চাপ তার খেলায় প্রভাব ফেলতে পারে। ক্রিকেটার হিসেবে বিরাট কোহলি ও বাবর আজম দুজনেই বড় মাপের ক্রিকেটার। কোহলি অধিনায়ক হিসেবে খুবই আক্রমণাত্মক।

রোহিত শর্মার উপর ভরসা

কোহলির পর ভারতের পরবর্তী অধিনায়ক হিসেবে রোহিত শর্মার নামও আলোচনায় আছে। রোহিত ভালো ফর্মে আছেন। টি-টোয়েন্টিতে ভারতের হয়ে ওপেন করেন। রোহিত যদি প্রথমে রান তুলে দেন, তা হলে মিডল অর্ডারের উপর চাপ কমবে। প্র্যাকটিস ম্যাচে রোহিত খুবই ভালো খেলেছেন। সদ্যসমাপ্ত আইপিএলেও রান পেয়েছেন। ভারতের ব্যাটিংয়ের বড় ভরসা রোহিত।

কে এল রাহুলের উপর নজর

রোহিতের সঙ্গে ওপেন করতে পারেন কে এল রাহুল। ঠান্ডা মাথার ক্রিকেটার। রোহিতের সঙ্গে বোঝাপড়া ভালো। ফর্মেও আছেন। রোহিত-রাহুল জুটি রান পেলে পরের দিকের ব্যাটসম্যানরা অনেকটা চাপমুক্ত হয়ে খেলতে পারবেন।

শোয়েব মালিকের অভিজ্ঞতা

শোয়েব মালিকের বয়স ৩৯ বছর। টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে তাকে নেয়া হয়েছে। তার অভিজ্ঞতা সবচেয়ে বেশি। তিনি অলরাউন্ডার। তবে দীর্ঘদিন পর টিমে ফিরেছেন। সেই চাপ থাকবে। তবে তার উপর প্রত্যাশার ভারও থাকবে। ভারতের তুলনায় অনভিজ্ঞ পাকিস্তান দল তার অভিজ্ঞতার ফসল তুলতে পারে।

পাকিস্তানের ভরসা অলরাউন্ডার হাফিজ

পাকিস্তানের অভিজ্ঞ বোলার। বর্তমান বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট তার ঝুলিতেই। ডান হাতি অফ ব্রেক বোলার। ব্যাটও ভালো করেন। এই অলরাউন্ডার পাকিস্তান দলের বড় ভরসা।

বোলারদের দিকে তাকিয়ে পাকিস্তান

সাবেক পাক ক্রিকেটার সেলিম মালিক বলেছেন, ভারতের বিরুদ্ধে জিততে হলে পাকিস্তানকে বোলারদের ভরসায় থাকতে হবে। লেগ স্পিনার শাদাব খান, বাঁহাতি স্পিনার ইমাদ ওয়াসিম, পেস বোলার শাহিন শাহ আফ্রিদি, মিডিয়াম পেসার হাসান আলিরা পাকিস্তান বোলিংকে গভীরতা দিয়েছেন। 

ভারতীয় বোলাররা ভালো ফর্মে

বুমরা, মোহাম্মদ শামি, শার্দুল ঠাকুররা সদ্যসমাপ্ত আইপিএলে ভালো বল করেছেন। আমিরাতের উইকেটের সঙ্গে তারা মানিয়ে নিয়েছেন। তাছাড়া স্পিনারদের মধ্যে আছেন অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং বরুণ চক্রবর্তী। সকলেই ভালো স্পিনার। এদের মধ্যে সম্ভবত দুইজন সুযোগ পাবেন।

ভারতের মিডল অর্ডার

বিরাট কোহলি তো আছেনই, সেই সঙ্গে আছেন সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, ইশান কিষাণরা। রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুররাও রান তুলে দিতে পারেন। সবমিলিয়ে ভারত খুবই ব্যালেন্সড দল। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর