শিরোনাম
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০২১ ০২:১২
প্রিন্ট করুন printer

মোটরসাইকেলের কম্পনে আইফোনের ক্যামেরায় ক্ষতি হয় : অ্যাপল

অনলাইন ডেস্ক

মোটরসাইকেলের কম্পনে আইফোনের ক্যামেরায় ক্ষতি হয় : অ্যাপল
প্রতীকী ছবি
Google News

আইফোন ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ বার্তা দিল কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপল। সংস্থাটি বলছে, আইফোন নিয়ে বাইক চালালে ক্ষতি হতে পারে ফোনের। খারাপ হয়ে যেতে পারে ক্যামেরা। মূলত হাই-পাওয়ার বাইকের ইঞ্জিন থেকে ভাইব্রেশনের কারণে স্মার্টফোনের ক্যামেরা ড্যামেজ হতে পারে।

ব্যবহারকারীদের পরামর্শ হিসেবে বলা হয়েছে, তারা যেন মোটরসাইকেলের হ্যান্ডেলবার বা চ্যাসিস ধরনের কোন কিছুর সঙ্গে তাদের স্মার্টফোন সংযুক্ত না করেন। কেন না, এতে ফোনে ব্যবহৃত অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন (ওআইএস) সরাসরি ভাইব্রেশনের সংস্পর্শে চলে আসবে। তবে রাইডাররা লো-পাওয়ার ডিভাইজ যেমন, মোপেড বা ইলেকট্রিক স্কুটি চালানোর সময় অনায়াসেই স্মার্টফোন ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে ড্যামেজের সম্ভাবনা অনেকটাই কমে যায়।

আইফোনের এই দুই ফিচারের সঙ্গে যুক্ত থাকে জায়রোস্কোপ কিংবা ম্যাগনেটিক সেনসর। ছবি বা ভিডিও তোলার ক্ষেত্রে ফোন নড়ে গেলেও ভাইব্রেশনে যাতে সমস্যা না হয়, সেজন্য এই জায়রোস্কোপ কিংবা ম্যাগনেটিক সেনসর থাকে। সাধারণত ছবি তোলার সময় ফোন নড়ে গেলে ছবি ঝাপসা বা ব্লার হয়ে যায়। কিংবা কেঁপে যায়। এইসব সমস্যা এড়ানোর জন্য অনেক আইফোনে থাকে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন ফিচার। এখানে থাকে জায়রোস্কোপ সেনসর। এর সাহায্যে ছবি তোলার সময় অসাবধানতায় ফোন কেঁপে গেলেও ছবি ঝাপসা হয় না। 

সূত্র : ম্যাকরিউমার্স ও দ্য ভার্জ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর