রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

২০২২ সালের প্রযুক্তি খাতের যত আলোচিত ঘটনা

২০২২ সালের প্রযুক্তি খাতের যত আলোচিত ঘটনা

বিদায় নিচ্ছে ২০২২ ইংরেজি বর্ষ। নানা কারণে বছরটি বেশ আলোচিত-সমালোচিত। এমনকি অন্যান্য খাতের মতো প্রযুক্তি খাতেরও ২০২২ সালটি ছিল উজ্জ্বল বছর। বছরজুড়েই প্রযুক্তির পালে যুক্ত হয়েছে নতুন নতুন প্রযুক্তিপণ্য। বিস্তারিত...

 

আবারও শীর্ষে টিকটক

গুগলকে পেছনে ফেলে বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সাইট টিকটক। চীনের তৈরি ভিডিও অ্যাপটি সার্চ ইঞ্জিন গুগলের চেয়েও বেশি ‘হিট’। এমনটা জানিয়েছে আইটি নিরাপত্তা কোম্পানি ক্লাউডফ্লেয়ার। এর আগে, ২০২১ সালেও টিকটক ছিল বিশ্বের সেরা অ্যাপ। টিকটকের পর তালিকার শীর্ষে থাকা ১০টি অ্যাপের মধ্যে আছে যথাক্রমে ইনস্টাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, জুম, স্ন্যাপচ্যাট, ফেসবুক মেসেঞ্জার, ক্যাপকাট এবং স্পোটিফাই।

গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স

বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফরম নেটফ্লিক্স। ১০০ দিনে ২ লাখ গ্রাহক হারিয়ে দিশাহারা প্ল্যাটফরমটি। এরপরই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দেয় প্ল্যাটফরমটি। ফলাফল হয় আরও খারাপ। আবারও পাসওয়ার্ড শেয়ারিংয়ের অনুমতি দেয় প্ল্যাটফরমটি তবে তা পেইড সাবস্ক্রিপশনের মাধ্যমে। এখন আরও নতুন শর্ত জুড়ে দিয়েছে প্ল্যাটফরমটি।

 

হোয়াটসঅ্যাপ বিভ্রাট

মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোটাসঅ্যাপ হঠাৎই বিভ্রাট দেখা দেয়। ২৭ অক্টোবর বাংলাদেশ, ভারত, ইতালি, ফ্রান্স, সাউথ আফ্রিকা, সেনেগালসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে গ্রাহকরা অভিযোগ জানাতে থাকে। সর্বপ্রথম যুক্তরাজ্যে সেখানকার সময় সকাল ৭টা ৫৫ মিনিট থেকে হোয়াটসঅ্যাপে মেসেজ আদান-প্রদান বন্ধ হয়ে যায়। বিভ্রাট শনাক্তকরণ ওয়েবসাইট ডাউন ডিটেক্টর নিশ্চিত করে যে, হোয়াটসঅ্যাপ হাজার হাজার ব্যবহারকারীর ফোনে কাজ করছে না। তবে কী কারণে এমনটা হচ্ছে তা সঙ্গে সঙ্গে জানাতে পারেনি সংস্থাটি। হোয়াটসঅ্যাপ ওয়েবও সেই সঙ্গে ব্যাহত দেখা দেয়। তবে ৩ ঘণ্টা পরই স্বাভাবিক হয় এ পরিষেবা।

 

টুইটার ও ইলন মাস্ক

বছরের শুরু থেকেই ইলন মাস্ক সোশ্যাল মিডিয়া টুইটার নিয়ে আলোচনায় আছেন।  শুরুতে টুইটার কেনা নিয়ে গড়িমসি চললেও শেষমেশ টুইটার কিনে নানা কান্ড ঘটান বিশ্বের অন্যতম এ শীর্ষ ধনী। কর্মী ছাঁটাইসহ সেবায় একাধিক পরিবর্তন আনেন তিনি। ইতি টানেন টুইটারে বিনামূল্যে ব্লু টিক অ্যাকাউন্টও! এখন থেকে ভেরিফায়েড অ্যাকাউন্ট ব্যবহারে খরচ করতে টাকা। এমনকি নিজের টুইটার ছাড়া উচিত কি না তা জানতে ব্যবহারকারীদের কাছে প্রশ্ন রাখেন ইলন মাস্ক। এ ভোটে ডাহা ফেল করেছেন তিনি। তাকে সিইও হিসেবে দেখতে চান না ৫৭.৫ শতাংশ টুইটার ইউজার।

 

আইফোন ১৪ সিরিজ

আইফোন মানেই বাড়তি উন্মাদনা। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ৭ সেপ্টেম্বর লঞ্চ হয় আইফোন ১৪। এ সিরিজের চারটি নতুন স্মার্টফোন আনে অ্যাপল। অন্য সবগুলোর মতোই নতুন চারটি আইফোন দুর্দান্ত সব ফিচার নিয়ে এসেছে। এ সিরিজের আইফোনগুলো হলো- আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স। সবচেয়ে বেশি আকর্ষণীয় খবর হচ্ছে- নতুন চারটি ফোনেই থাকছে স্যাটেলাইট কানেক্টিভিটি। বিপদের সময় ফোনে নেটওয়ার্ক না থাকলে কৃত্রিম উপগ্রহের সঙ্গে সংযুক্ত হয়ে মেসেজ পাঠাতে পারবে ফোনগুলো। এছাড়াও কোনো কারণে গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে তা নিজে থেকেই বুঝে নিয়ে প্রয়োজনীয় মেসেজ নিজে থেকেই পাঠাতে পারবে এ সিরিজের ফোনগুলো।

 

বিশ্বকাপ ও সোশ্যাল মিডিয়ায় রেকর্ড

১৮ ডিসেম্বর ছিল কাতার ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২-এর ফাইনাল। আর্জেন্টিনা ও শেষ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স মুখোমুখি হয় কাতারের লুসাইল স্টেডিয়ামে। তবে শুধু গ্যালারিতে নয়, সারা বিশ্বেও ছড়িয়ে পড়ে এ উন্মাদনা। বিশ্ববাসী দেখে রুদ্ধশ্বাস এক ম্যাচ। শেষ হাসিটা হাসে মেসির আর্জেন্টিনা। এ জয়ে শুধু মেসি বা আর্জেন্টিনা নয়, সোশ্যাল মিডিয়ায় একের পর এক রেকর্ড গড়তে থাকে।

 

বিশ্বকাপ ফাইনালের কারণেই ঝুলিতে রেকর্ড এনেছে সার্চ ইঞ্জিন গুগল। গত ২৫ বছরের ট্রাফিকের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড তৈরি হয়েছে। আবার মেসির ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ছবি এ মুহূর্তে ইনস্টাগ্রামের সবচেয়ে লাইক শেয়ার হওয়া ছবি। ১৮ ডিসেম্বর দোহার লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সকে বিশ্বকাপ ফাইনালে হারিয়েই ইনস্টায় নিজের একটি ছবি পোস্ট করেছিলেন লিওনেল মেসি। সেই ছবিতে লাইক পড়েছে সাড়ে ৫ কোটিরও বেশি। এ ছবিটি কোনো ক্রীড়াবিদের পোস্ট করা ছবি, যাতে সর্বাধিক লাইক পড়েছে। এর আগে এ রেকর্ড ছিল পর্তুগিজ মহাতারকা রোনালদোর দখলে।

 মেসির জয়ের পর রেকর্ড গড়েছে আরেক মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ। মার্ক জাকারবার্ক এক ব্লগ পোস্টে জানান, বিশ্বকাপ ফাইনাল চলাকালীন হোয়াটসঅ্যাপে প্রতি সেকেন্ডে ২৫ মিলিয়ন বার্তা আদান-প্রদান করা হয়েছে। শুধু তাই নয়, টুইটারে বিশ্বকাপ ফাইনাল চলাকালীন প্রতি সেকেন্ডে ২৪ হাজারেরও বেশি টুইট করা হয়েছে।

 

ফেসবুক-ইনস্টাগ্রাম গণছাঁটাই

চলতি বছরে টুইটারের মতো ঘন ঘন খবরে আসেনি ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপ। যুগের প্রয়োজনে তিন সোশ্যাল মিডিয়া প্লাটফরম আপডেট হয়েছে। উন্নত হয়েছে প্রযুক্তি, অ্যাপে পরিবর্তন এসেছে। তবে বছর শেষে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রােেমর মালিকানাধীন সংস্থা মেটা খবরে আসে গণছাঁটাইয়ের কারণে। নভেম্বরে একসঙ্গে ১১ হাজার কর্মী ছাঁটাই করে তারা। উন্নতির জন্যই ঐতিহাসিক কর্মী ছাঁটাইয়ের পদক্ষেপ, জানানো হয় সংস্থার পক্ষ থেকে। বিশ্বজুড়ে গণছাঁটাইয়ের পর দুঃখ প্রকাশ করেন মার্ক জুকারবার্গ। ২৮ বছরের মেটার ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের সাক্ষী হয় সিলিকন ভ্যালির এ সংস্থা।

 

লেখা: টেকনোলজি ডেস্ক

সর্বশেষ খবর