মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মার্চে উন্মুক্ত হচ্ছে বঙ্গবন্ধু নভোথিয়েটার

ইতোমধ্যে বঙ্গবন্ধু নভোথিয়েটারের অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে। এখন চলছে অভ্যন্তরীণ ডেকোরেশনের কাজ। মার্চে এটি দর্শনার্থীর জন্য উন্মুক্ত হবে।

কাজী শাহেদ, রাজশাহী

মার্চে উন্মুক্ত হচ্ছে বঙ্গবন্ধু নভোথিয়েটার

বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের পর রাজশাহীতে নির্মাণাধীন সবচেয়ে বড় স্থাপনা বঙ্গবন্ধু নভোথিয়েটারও এখন দৃশ্যমান হয়েছে। ইতোমধ্যে বঙ্গবন্ধু নভোথিয়েটারের অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে। এখন চলছে অভ্যন্তরীণ ডেকোরেশনের কাজ। সবকিছু ঠিক থাকলে এ বছরের মার্চে এই অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন রাজশাহী বঙ্গবন্ধু নভোথিয়েটার দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে-বলছে কর্তৃপক্ষ।

রাজশাহী নগরীর শহীদ এ এইচ এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও বোটানিক্যাল গার্ডেনের সম্মুখ অংশে ২.৩ একর জায়গাজুড়ে গড়ে উঠছে এই নভোথিয়েটার। ইতোমধ্যে অবকাঠামোর কাজ শেষ হওয়ায় মাথা তুলেছে নভোথিয়েটার।

মূল অবকাঠামোর কাজ শেষে এখন চলছে অভ্যন্তরীণ কাজ। ভিতরে টাইলস, সিলিং, এসি লাগানো ও কাচের কাজ করা হচ্ছে। নির্মাণাধীন এই নভোথিয়েটারে আধুনিক প্রযুক্তির ডিজিটাল প্রজেক্টর সিস্টেমযুক্ত প্ল্যানেটোরিয়াম, ৯-ডি, ৫-ডি হল, বঙ্গবন্ধু শেখ মুজিব কর্নার, সায়েন্টিফিক লাইব্রেরি, টেলিস্কোপ, কম্পিউটারাইজড টিকিটিং অ্যান্ড ডেকোরেটিং সিস্টেমসহ নানা সুবিধা থাকবে।

২০১২ সালে রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের উদ্যোগেই প্রকল্পটি গ্রহণ করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। করোনা ও নানা জটিলতায় একদফা সংশোধন হয়ে সর্বশেষ প্রকল্প ব্যয় দাঁড়ায় ২৩৩ কোটি টাকা। ২০১৮ সালের ২২ অক্টোবর কাজ শুরু হয়। পরে সংশোধিত প্রকল্পের সময়সীমা ধরা হয় ২০২৩ সালের জুন পর্যন্ত।

রাজশাহী গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী হারুন-অর-রশীদ বলেন, নভোথিয়েটারের অবকাঠামোগত নির্মাণকাজ প্রায় শেষ হয়েছে। এখন ফিনিশিং কাজের শেষ পর্যায়ে আছে।  সব মিলিয়ে চলতি বছরের মার্চে দর্শনার্থীর জন্য এটি উন্মুক্ত করা সম্ভব হবে।

সর্বশেষ খবর