মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শ্রমিক অসন্তোষে বিপাকে চসিক        

ইতোমধ্যে ভবন ঘেরাও এবং অনশনসহ একাধিক কর্মসূচি পালিত হয়েছে। অভিযোগ আছে, চসিক সেবামূলক সংস্থা হলেও কর্মচারীরা নানা দাবি নিয়ে কর্মসূচি পালন করলে সেবায় বিঘ্ন ঘটে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম  

শ্রমিক অসন্তোষে বিপাকে চসিক        

চট্টগ্রাম সিটি করপোরেশনে (চসিক) শ্রমিক অসন্তোষ, কর্মকর্তা-কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ ও ম্যানুয়াল সিস্টেমে হাজিরা দেওয়ার দাবিসহ নানা ইস্যু নিয়ে কর্মসূচি পালিত হচ্ছে। ফলে অভ্যন্তরীণ সংকট-সমস্যা নিয়ে বিপাকে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। শঙ্কা আছে সেবায় বিঘ্নতা ঘটার। ইতোমধ্যে পালিত হয়েছে ভবন ঘেরাও এবং অনশন পালনসহ একাধিক কর্মসূচি। অভিযোগ আছে, চসিক সেবামূলক সংস্থা হলেও কর্মচারীরা নানা দাবি নিয়ে কর্মসূচি পালন করলে সেবায় বিঘ্ন ঘটে। খেসারত দিতে হয় সেবাপ্রত্যাশীদের। তাই চসিকের অভ্যন্তরে শৃঙ্খলা বজায় রাখা জরুরি।   

জানা যায়, চসিকের প্রায় ছয় হাজার অস্থায়ী কর্মকর্তা-কর্মচারী দীর্ঘদিন চাকরি স্থায়ী করার দাবিতে কখনো ভবন ঘেরাও, কখনো বিক্ষোভ, আন্দোলন ও সেবা কার্যক্রম বন্ধ করার হুমকি দিয়ে চাকরি স্থায়ীকরণের দাবি করে আসছে। সর্বশেষ গত ২৯ ডিসেম্বর তারা প্রধান নির্বাহী কর্মকর্তাকে অবরুদ্ধ করে রাখেন। পরে মেয়রের হস্তক্ষেপে তিনি রুম থেকে বের হন।

অন্যদিকে, ৩ জানুয়ারি চসিকের পরিচ্ছন্নতা কর্মীরা ডিজিটাল হাজিরা বাতিল ও ম্যানুয়াল সিস্টেমে হাজিরা দেওয়ার দাবিতে নগর ভবন ঘেরাও করেন। বিক্ষোভের কারণে চসিক মেয়রও তার কার্যালয়ে আটকে পড়েন। পরে বিষয়টি বিবেচনা করার আশ্বাসে ঘেরাও কর্মসূচি শেষ হয়। 

চসিকের সচিব খালেদ মাহমুদ বলেন, চসিকে প্রায় ৭ হাজার কর্মকর্তা-কর্মচারী আছে। তারা বিভিন্ন বিভাগে কাজ করেন। তাদের কিছু দাবি-দাওয়া থাকতে পারে। তারা তাদের দাবি নিয়ে কর্মসূচিও পালন করে। এগুলো স্বাভাবিক ঘটনা। তবে এসব ঘটনা নিয়ে চসিকের সেবামূলক কার্যক্রমে কোনো সমস্যা হবে না।

গত মেয়রের আমলে চসিকের পরিচ্ছন্নতা বিভাগ, বিদ্যুৎ বিভাগ ও সচিবালয় শাখাসহ বিভিন্ন ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে হাজিরা নিশ্চিতের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু পরিচ্ছন্নতা কর্মীরা ডিজিটাল হাজিরা দিতে অনিচ্ছুক। তারা চায় ম্যানুয়াল পদ্ধতিতে হাজিরা দিতে।  কিন্তু চসিক বলছে, ম্যানুয়াল পদ্ধতিতে হাজিরা দিলে তাতে নয়-ছয় করার সুযোগ আছে। ফিঙ্গার প্রিন্টে এ অনিয়ম করার সুযোগ নেই। এ নিয়ে পরিচ্ছন্নতা কর্মীদের সঙ্গে চসিকের বিরোধ তৈরি হয়। তারা কাজ বন্ধের হুমকিও দেয়।

সর্বশেষ খবর