শিরোনাম
মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সবুজে সাজানো সরকারি আঙিনা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সবুজে সাজানো সরকারি আঙিনা

হাটহাজারী উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স। পাশেই ছিল সরকারি প্রায় ৩০ শতক পতিত জমি। এ জমি দখল করে রাখে একটি চক্র। ২০১৯ সালে সে জমি উদ্ধার করেন তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন। সেখানে বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে নিয়ে নিজ উদ্যোগে রোপণ করেন নানা ফলদ ও ঔষধি বৃক্ষ। চার বছর পর সেসব বৃক্ষ এখন ফুল-ফলে ভরপুর। সবুজে সেজেছে বৃক্ষগুলো।

এভাবে কেবল উপজেলা কমপ্লেক্স নয়, বিভিন্ন স্থানে বেদখল হয়ে যাওয়া সরকারি জায়গা উদ্ধার করে রোপণ করা হয় নানা জাতের বৃক্ষ। বৃক্ষগুলোতে এখন ফুল-ফল ধরেছে। বেড়েছে বৃক্ষের ডালপালা।    

হাটহাজারী উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল আলম বলেন, কমপ্লেক্স সংলগ্ন সরকারি জায়গাটি বেদখলে চলে যায়। কিন্তু ইউএনওর উদ্যোগে এগুলো উদ্ধার করা হয়। পরে তিনি নিজেই বিভিন্ন জাতের বৃক্ষ রোপণ করেন। বৃক্ষগুলো তিনি নিজে পরিচর্যাও করেছেন। এখন সে বৃক্ষে ধরেছে ফল। এর মাধ্যমে জায়গাটি উদ্ধার হয়েছে। একই সঙ্গে বৃক্ষ থেকে ফল ও ছায়া উপভোগ করছি আমরা।

২০১৮ সালের সেপ্টেম্বরে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগ দেন মোহাম্মদ রুহুল আমীন। ২০১৯ সালের শুরু থেকে তিনি সরকারি জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ শুরু করেন। ধারাবাহিক অভিযানে সরকারি প্রায় ৪ একর জমি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সরকারি জমি রক্ষা ও অবৈধ দখলদার ঠেকাতে লাগানো হয় নানা জাতের ঔষধি, ফুল ও ফলের গাছ। বনজ, ফলদ, ভেষজ, শোভাবর্ধনকারী ও দেশীয় বিলুপ্ত প্রায় ৪১ ধরনের ২৬০০ গাছ লাগানো হয়। সবচেয়ে বেশি লাগানো হয় ফলদ গাছ-১৩০০টি। এর মধ্যে এখন আম গাছ ভরে গেছে মুকুলে। এখানকার সরকারি পতিত জমি, শিক্ষাপ্রতিষ্ঠানের পতিত জায়গা, খালের পাড়, রাস্তার পাশ, থানা ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে সর্বত্রই এখন সেজেছে সবুজে, সবখানে যেন সবুজের জয়জয়কার। সবুজ গাছের দাপট। ভরেছে সবুজে, রাজত্ব সবুজের।

স্থানীয় পার্বতী মডেল সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জসিম উদ্দিন বলেন, বিদ্যালয়ে পতিত জমিতে সাবেক ইউএনও স্যার নিজ উদ্যোগে গাছ রোপণ করেছেন। পরে তিনি নিজেই নিয়মিত তদারকি ও পরিচর্যা করেন। সেই গাছগুলো এখন ফুলে-ফলে সুশোভিত।

স্থানীয়রা জানান, সাবেক ইউএনও মোহাম্মদ রুহুল আমীন সরকারি জায়গা উদ্ধার করে বিভিন্ন জায়গায় গাছ লাগিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এখান থেকে বদলি হওয়ার পরও তিনি গাছগুলো তদারকি করছেন। বৃক্ষ রোপণে এটি একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

সর্বশেষ খবর