মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সমন্বয়হীনতায় বাড়ছে দুর্ভোগ

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতার কারণে চট্টগ্রাম নগরীর উন্নয়ন ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম   

সমন্বয়হীনতায় বাড়ছে দুর্ভোগ

চট্টগ্রাম নগরীর সেবা সংস্থাগুলোর উন্নয়ন কাজ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের  (চসিক) নিয়মিত সমন্বয় করার কথা। কিন্তু নগরীর বিদ্যমান ২৪টি সেবা সংস্থা সমন্বয় করছে না বলে খোদ চসিকের অভিযোগ। সেবা সংস্থাগুলোর সমন্বয় না থাকায় প্রতিনিয়তই দুর্ভোগ-ভোগান্তি বাড়ছে। অন্তহীন দুর্ভোগ মাড়িয়েই নগরবাসীকে দৈনন্দিন কাজ সারতে হচ্ছে।  

প্রসঙ্গত, গত ৯ মার্চ চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সঙ্গে এক মতবিনিময় সভায় চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতার কারণে উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেন। সভায় তিনি সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয় করার তাগিদও দেন।  

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সমন্বয় কমিটির সদস্য সচিব এইচএম মুজিবুল হক বলেন, নগর উন্নয়নে সেবা সংস্থাগুলোর সমন্বয় পূর্বশর্ত। চসিকের উচিত, সেবা সংস্থাগুলোকে এক টেবিলে এনে সমন্বয় নিশ্চিত করা। একই সঙ্গে নিয়মের মধ্যে থেকেই সেবা সংস্থাগুলোর কাছে উন্নয়ন কাজের বিষয়ে জবাবদিহিতা করা। কিন্তু এখন আমরা কিছুই দেখছি না। ফলে চরম দুর্ভোগ নিয়েই আমাদের নাগরিক জীবন পার করতে হচ্ছে। জানা যায়, নগরীর উন্নয়নে সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয় করতে চসিকের উদ্যোগে ২৪টি সেবা সংস্থার সঙ্গে নিয়মিত সভা করার কথা। কিন্তু চসিক গত অন্তত আট বছর ধরে তা করছে না। সর্বশেষ ২০১৫ সালের ১২ আগস্ট ২৪টি সেবা সংস্থার প্রতিনিধি নিয়ে সমন্বয় সভা হয়েছিল। ওই সভায় চসিক নগর উন্নয়নে সংস্থাগুলোর কাছে ১০৮ বিষয়ে সহযোগিতা চেয়েছিল। কার্যত এরপর কেবল চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে (চউক) জলাবদ্ধতা ইস্যু নিয়ে বৈঠক হয়। অন্য সেবা সংস্থাগুলো নিয়ে কার্যকর কোনো সমন্বয় সভা হয়নি।

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতার কারণে চট্টগ্রাম নগরের উন্নয়ন ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। বিশেষ করে জলাবদ্ধতা নিরসন, মশার উপদ্রব বৃদ্ধি, যানজট নিরসনসহ নানা সমস্যা সমাধানে বড় বাধা সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতার অভাব। সিডিএ জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ দ্রুত শেষ না হওয়ায় যানজট বাড়ছে, সঙ্গে প্রকল্পগুলোতে জমে থাকা পানিতে বাড়ছে মশা। ওয়াসা হাটহাজারী সড়কসহ যত্রতত্র রাস্তা খনন করে ফেলে রাখছে। চসিক উচ্ছেদ অভিযান পরিচালনার পর পুলিশ সেখানে মনিটরিং করছে না। ফলে আবারও দখল হয়ে যাচ্ছে। এগুলো সব সমন্বয়হীনতার ফল।

সর্বশেষ খবর