বুধবার, ২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রকৃত হলুদে রূপচর্চা

প্রকৃত হলুদে রূপচর্চা

মডেল : মিথী

হলুদ একটি সাধারণ মসলা, উপমহাদেশে বহু শতাব্দী ধরে  উপাদানটি ব্যবহৃত হয়ে আসছে। এ ছাড়াও প্রতিদিনের ত্বকের যত্নেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হলুদে তৈরি ফেসপ্যাকগুলোর উপকারিতাও অনেক। যেমন- ব্রণ নির্মূল এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি। জেনে নিন রূপচর্চায় হলুদের ফেসপ্যাক ব্যবহারের উপকারিতা...

প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি : হলুদে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে। বেশির ভাগ মানুষই বিশ্বাস করেন, মসলাজাতীয় উপাদান হলুদ ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারে।

ত্বকের লোম বৃদ্ধি বন্ধ করে : গবেষণায় দেখা গেছে, নিয়মিত হলুদ ব্যবহারে মুখের লোমকূপ ভেঙে যেতে পারে, ফলে মুখের লোম বৃদ্ধি বন্ধ হয়ে যায়। গবেষণা বলছে, মুখের লোম অপসারণে হলুদের ব্যবহার ওয়াক্সি কিংবা শেভিংয়ের মতো কার্যকর নয়। তবে নিশ্চিতভাবে বলা যায়, লোমকূপ অপসারণে এটি নিরাপদ।

সোরিয়াসিসের চিকিৎসায় : ত্বকে চুলকানির সমস্যা রয়েছে অনেকের। একে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলা হয়, কারকিউমিন সোরিয়াসিস। মাউস স্টাডির এক গবেষণা বলছে, হলুদের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ত্বকে সোরিয়াসিসের সমস্যা সমাধানে দারুণভাবে কার্যকর।

ব্রণ চিকিৎসায় কার্যকরী : হলুদকে বলা হয় ত্বকের সুরক্ষা কবচ। হলুদে থাকা অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণ নিরাময়ে সাহায্য করতে পারে।

ইউভি সুরক্ষায় : হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট রোদে পোড়ার চিকিৎসায় সাহায্য করতে পারে। রোদের ক্ষতিকারক ইউভি রশ্মির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে। যার সংস্পর্শে ত্বকে ক্যান্সার, বলিরেখা এবং হাইপারপিগমেন্টেশন হতে পারে।

 

ত্বকের যত্নে প্রাকৃতিক সমাধান

বেসন, চন্দন এবং হলুদ প্যাক : বেসন একটি ভালো এক্সফোলিয়েন্ট; যা মুখত্বকের মৃত কোষ অপসারণে সাহায্য করে। চন্দনের তেল ত্বকের ক্যান্সার থেকে রক্ষা করতে করে। ২ চা চামচ বেসন, এক চিমটি হলুদ এবং ১ চা চামচ চন্দনের তেল একসঙ্গে মিশিয়ে সামান্য পানি দিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মুখত্বক ও ঘাড়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে দিন এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ, মধু এবং দুধের প্যাক : মধু ত্বক হাইড্রেট করে নরম-কোমল করে তোলে। দুধে প্রচুর পরিমাণ মিনারেল এবং ভিটামিন রয়েছে যা ত্বকের মৃত কোষ দূর করে ত্বক কোমল করে থাকে। ১/৪ চা চামচ হলুদের গুঁড়ো, এক চা চমচ মধু এবং এক চা চামচ কাঁচা দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। প্যাকটি ব্যবহারের আগে ত্বক ক্লেনজার দিয়ে পরিষ্কার করে নিন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর হলুদের প্যাকটি ত্বকে ব্যবহার করুন।  ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। প্যাক শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার প্যাকটি ব্যবহারে নিজেই পরিবর্তন দেখতে পারবেন।

তথ্যসূত্র : স্টাইলক্রেজ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর