১০ ডিসেম্বর, ২০২৩ ১১:৪৯

সেন্টমার্টিন সৈকতে এক কাছিম ডিম দিল ১১৬টি

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

সেন্টমার্টিন সৈকতে এক কাছিম ডিম দিল ১১৬টি

কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনে সাগর থেকে উঠে এসে সৈকতে একটি কাছিম ১১৬টি ডিম পেড়েছে। আধাঘণ্টা পর কাছিমটি পুনরায় সাগরে নেমে গেছে। কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে জানা গেছে।

শনিবার রাত সাড়ে ৮টার দিকে সেন্টমার্টিন ৮ নম্বর ওয়ার্ড পশ্চিম পাড়ের সমুদ্র সৈকতে এমন দৃশ্য দেখা গেছে। বিষয়টি নিশ্চিত করেন দ্বীপের বীচ কর্মীদের সুপারভাইজার মো. জয়নাল উদ্দিন।

তিনি বলেন, শনিবার রাত সাড়ে ৮টার দিকে দ্বীপের পশ্চিম সমুদ্র সৈকতে হঠাৎ সাগর থেকে একটি মা কাছিম উঠে আসে। পরে সেটি আধা ঘণ্টা সৈকতে অবস্থান করে একে একে ১১৬টি ডিম ছাড়ে। ডিম পাড়ার পর কাছিমটি পুনরায় সাগরে নেমে পড়ে। আমরা এ ঘটনার খবর পেয়ে পরিবেশ অধিদপ্তরের কর্মীসহ ঘটনাস্থলে পৌঁছে কাছিমটির নিরাপত্তার ব্যবস্থা করি। পরে পরিবেশকর্মীরা ডিমগুলো তাদের হ্যাচারিতে নিয়ে যায়। এ দৃশ্য দেখার জন্য স্থানীয়রা ও পর্যটকরা সেখানে ভিড় জমায়।

সেন্টমার্টিনে পরিবেশ অধিদপ্তরের অফিস সহকারী আবদুল আজিজ বলেন, শনিবার রাতে সৈকত পাড়ে এসে একটি কাছিম ১১৬টি ডিম দিয়ে আবার সাগরে ফিরে যায়। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারণে কাছিমগুলো আসার সুযোগ পায়নি। কাছিমের ডিমগুলো পরিবেশ অধিদপ্তরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপের পশ্চিম সৈকতে একটি মা কাছিম সাগর থেকে এসে ১১৬টি ডিম ছাড়ার পর পুনরায় সেটি নেমে পড়ে। এ ঘটনার খবর পেয়ে বীচ কর্মী ও পরিবেশ অধিদপ্তরের লোকজন কাছিমটি নিরাপত্তার ব্যবস্থা করেন এবং ডিমগুলো তাদের হ্যাচারিতে নিয়ে যায়।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর