১৯ মে, ২০১৯ ১৪:৩৮

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো চালু হচ্ছে অনলাইন রেডিও স্টেশন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো চালু হচ্ছে অনলাইন রেডিও স্টেশন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের একঝাঁক উদ্যমী শিক্ষার্থীর প্রচেষ্টায় এবং সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রথম অনলাইন রেডিও স্টেশন বিইউ রেডিও (BU RADiO)।  

রবিবার রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত বিইউ রেডিও (ওয়েব বেজড)-এর প্রথম সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই রেডিও স্টেশনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা তাদের সৃজনশীলতা প্রকাশের সুযোগ পাবে। 

১ম দিনের অনুষ্ঠান সূচিতে রেডিওটির পেছনের গল্প এবং অন ও অফ এয়ারে কাজ করা মানুষগুলোর সাথে আড্ডার ব্যবস্থা রাখা হয়েছে। পরবর্তীতে অনুষ্ঠান সূচিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক খবর, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাফল্যের খবর, সফল মানুষদের ইন্টারভিউ, ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে আড্ডা ছাড়াও থাকছে আরজে আওয়ার, গান, কবিতা ইত্যাদি।

রেডিওটির প্রতিষ্ঠাতা গণিত বিভাগের পঞ্চম ব্যাচের আবু উবায়দা বলেন, ২০১৭ সালে তিনি যখন ১ম বর্ষের ছাত্র তখন সহপাঠী বন্ধু আকিব জাভেদ ফাহিমকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্যাম্পাস ভিত্তিক রেডিও চালু করার কথা জানান। ফাহিম খুব আগ্রহ দেখানোর কারণে তারা দুইজন মিলে কাজ শুরু করেন এবং ওয়েবভিত্তিক ক্যাম্পাস রেডিও চালুর চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করেন। 

আবু উবায়দা বলেন, ইতিমধ্যে তারা পরীক্ষামূলক সম্প্রচারও করেছেন। কিন্তু ইন্টারনেট সুবিধা না থাকায় বা রেডিওতে কাজ করতে আগ্রহীদের সাড়া না পাওয়াসহ আরও বেশ কিছু সীমাবদ্ধতার কারণে সেটি চালু রাখা সম্ভব হয়নি। দ্বিতীয় দফায় ২০১৯ সালের এপ্রিল মাসে আবারও উদ্যোগ নেওয়ার ব্যাপক সাড়া পান এবং এইবার আনুষ্ঠানিকভাবে ক্যাম্পাস রেডিও চালুর সিদ্ধান্ত নেন। 

আবু উবায়দা ছাড়াও বিইউ রেডিওর সহ-প্রতিষ্ঠাতা হিসেবে আছেন তানভীর আহমেদ, আকিব জাভেদ ফাহিম, জালাল উদ্দীন রুমি, তানজুম তমা, রেজওয়ানা আফরোজ, চিন্ময় মন্ডল, তাওহিদ হৃদয়, সুব্রত সাগর, ফজলে রাব্বি রকি, মাহমুদুর রহমান তপু, বাহাউদ্দীন আবির, জুয়েল হোসেন, সামিয়া জেরিন, মরিয়ম ইয়াসমিন, ফাইয়াজ আহমেদ, নেওয়াজ শরীফ, ইমরান জাহিদ, রনি হাওলাদার এবং সাইদুজ্জামান শোয়েব।

বিইউ রেডিও-এর লাইভ প্রোগ্রাম শুনতে http://bit.ly/2JFp4uz ভিজিট বা http://bit.ly/2YA4W17 অ্যাপটি ইনস্টল করে লাইভ শুনতে পারবেন সবাই। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর