Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:০৯

ইবিতে 'আইসিএসডিএপি' সম্মেলনে ৬৫টি প্রবন্ধ উপস্থাপন

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ইবিতে 'আইসিএসডিএপি' সম্মেলনে ৬৫টি প্রবন্ধ উপস্থাপন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট (আইসিএসডিএপি) এর ৭ম দ্বিবার্ষিক সম্মেলনে ৬৫টি প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। আইসিএসডিএপি ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সম্মেলনে শনিবার ও রবিবার বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ভেন্যুতে একযোগে এসব প্রবন্ধ উপস্থাপিত হয়। 

জানা যায়, দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮টি দেশ অংশগ্রহণ করে। এতে ৪৭ জন সমাজতাত্ত্বিক, শান্তি, নিরাপত্তা ও উন্নয়ন বিশারদসহ মোট ২৬৭ জন গবেষক অংশ নেন। দুই দিনে মোট ১৬টি সেশনে সামাজিক উন্নয়ন বিষয়ক মোট ৬৫টি প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে।

প্রবন্ধগুলোতে চলমান বিশ্বের গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা, রাজনৈতিক প্রক্রিয়া, দ্বন্দ্ব নিরসন, অর্থনৈতিক বৈষম্য, জনসংখ্যা বৃদ্ধি, বিশ্বায়ন, অভিবাসন, লিঙ্গ বৈষম্য, সহিংসতা, শান্তি এবং উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা ও উন্নয়নের পরিবেশ, টেকসই শিক্ষা, সামাজিক উদ্যোগ ও টেকসই উন্নয়ন অর্জনে ব্যবসায়িক-সামাজিক দায়িত্ববোধ সম্পর্কিত বিষয়গুলো প্রধান্য পেয়েছে। 

এছাড়াও সম্মেলনে এশিয়-প্রশান্ত মহাসাগরীয় এলাকা ভিত্তিক ইন্টারন্যাশনাল জার্নাল অব কমিউনিটি এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট নামক জার্নালের মোড়ক উন্মোচন করা হয়। 

সম্মেলন সমাপ্তি সেশনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, ঢাকা রয়্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. প্রফুল্ল চন্দ্র সরকার, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, এশিয় প্রশান্ত মহাসাগরীয় (আইসিএসডিএপির) সভাপতি ও চার্লস স্টুয়ার্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মনোহর শঙ্কর পাওয়ার ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা বক্তব্য রাখেন। 

সম্মেলনে বক্তারা বলেন, বর্তমান পৃথিবীতে যে সব সামাজিক সমস্যা প্রকট আকার ধারণ করেছে তা সামাজিক অবক্ষয় রোধ এবং সামাজিক ও মানবিক মূল্যবোধ জাগ্রত করার মাধ্যমে সমাধান করে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। এ সম্মেলনের মিডিয়া পার্টনার বাংলাদেশ প্রতিদিন।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য