শিরোনাম
প্রকাশ : ১৫ জানুয়ারি, ২০২০ ০৩:১৪

আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় বাঙালি টিমের পুরস্কার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় বাঙালি টিমের পুরস্কার

কলকাতার এমিটি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক অটিজম কনফারেন্সের সায়েন্টিফিক পোস্টার কম্পিটিশনে বাংলাদেশী টিম প্রথম পুরস্কার অর্জন করেছে। কনফারেন্সে টিম ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর মেডিকেল স্টুডেন্ট এসোসিয়েশন (আইএফএমএসএ) বাংলাদেশ ‘নলেজ অফ অটিজম স্পেক্ট্রাম ডিজর্ডার এমোং সেকেন্ড- ফোর্থ ফেইজ এমবিবিএস স্টুডেন্টস অফ বাংলাদেশ’ শীর্ষক পোস্টার প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অর্জন করে।  

বিজয়ী দলের বাংলাদেশী সদস্যরা হলেন- ময়মনসিংহ মেডিকেল কলেজের এমবিবিএস ৫ম বর্ষের শিক্ষার্থী আলভী আহসান, মুমতাহিনা ফাতিমা, রাইসা নাওয়াল এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের এমবিবিএস ৫ম বর্ষের শিক্ষার্থী মোস্তফা আরাফাত ইসলাম। পোস্টার প্রতিযোগিতায় ভারতের বিভিন্ন রাজ্য ও বাংলাদেশের মোট ২২টি টিম অংশগ্রহণ করে। প্রতিটি টিমে সদস্য ছিল ২ থেকে ৪ জন করে। ২২ টিমের প্রতিযোগীরা সর্বমোট ২৫টি পোস্টার উপস্থাপন করেন। পুরস্কার স্বরূপ বিজয়ী টিম আইএফএমএসএ- বাংলাদেশ দলকে ১০ হাজার রুপী এবং সম্মাননা স্মারক প্রদান করা হয়।  

গত ১০ থেকে ১২ জানুয়ারি ভারতের অটিজম সেন্টারের আয়োজনে ইন্ডিয়া অটিজম সেন্টারের ম্যানেজিং ডিরেক্টর মি. সুরেশের সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সে খ্যাতিমান চিকিৎসক প্রফেসর বিশ্বদেব চক্রবর্তী, প্রফেসর জয় রঞ্জন রাম, ড. রোনাল্ড রীফ, কেভিন গার্স, লরী উম্বসহ বিশ্বের স্বনামধন্য ৩২জন গবেষক বক্তব্য রাখেন।

অটিজমের চিকিৎসায় সর্বাধুনিক গবেষণা, উন্নয়ন নিয়ে আলোচনা, অটিজমে আক্রান্ত শিশুদের শিক্ষাদান পদ্ধতিতে আধুনিক গবেষণা এবং উন্নত ব্যবস্থাপনা নিয়ে কাজ করার লক্ষ্যে এই আয়োজনের উদ্দেশ্য।  

বিজয়ী দলের সদস্যরা বলেন, ‘পুরস্করটি আমাদের জন্য গর্বের। কারণ এর মাধ্যমে আমরা আমাদের দেশকে অন্য একটি দেশে উপস্থাপন করতে পেরেছি। দেশের বাইরে আয়োজিত কনফারেন্সে অংশগ্রহণ করে প্রথম পুরস্কার অর্জন আমাদেরকে বেশ অনুপ্রাণিত করেছে। ভবিষ্যতেও এমন আয়োজনে অংশগ্রহণ করার প্রত্যাশা করছি। আগামীতেও মেডিকেল সেক্টরে আমরা গবেষণামূলক কাজ করতে আগ্রহী।’

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
close