শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ১৯:৫২
আপডেট : ২৪ জানুয়ারি, ২০২০ ১৯:৫৮

মুজিববর্ষ উপলক্ষে ঢাবিতে কাল থেকে আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মুজিববর্ষ উপলক্ষে ঢাবিতে কাল থেকে আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে দেশ-বিদেশের চার শতাধিক গবেষক নিয়ে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক পরিবেশ সম্মেলনের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আগামীকাল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আর আই খান মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে আয়োজক কমিটি। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন সম্মেলনের আহবায়ক ও অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। 
সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহসহ বাংলাদেশ ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান এবং শিল্প-সংস্থার প্রথিতযশা গবেষক, বিজ্ঞানী, শিক্ষক-শিক্ষার্থী এবং নীতি-নির্ধারকগণ উপস্থিত থাকবেন। তাদের মধ্য থেকে আন্তর্জাতিক পর্যায়ের ৭৩ জন এবং জাতীয় পর্যায়ের প্রায় ৩৫০ জন গবেষক, বিজ্ঞানী ও নীতি-নির্ধারক তাদের গবেষণাকর্ম উপস্থাপন করবেন। সম্মেলনের ‘ফিল্ড ভিজিটে’র অংশ হিসেবে ২৮ থেকে ৩০ জানুয়ারি সুন্দরবন পরিদর্শন করা হবে। আগামীকাল থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত সম্মেলন চলবে। 
অধ্যাপক ড. মাকসুদ কামাল জানান, টেকসই উন্নয়নের সঙ্গে ভূ-সম্পদ, সুনীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ ও প্রকৌশলগত সম্পর্ক, গবেষণার সম্পর্ক পর্যবেক্ষণ করা এই সম্মেলনের লক্ষ্য। এতে ৩৫০টি লিখিত বিষয়ের উপর আলোকপাত করা হবে এবং খসড়া সুপারিশমালা প্রণয়ন করা হবে, যা ঢাকা গবেষণা হিসেবে প্রতিষ্ঠিত জার্নালে প্রকাশ করা হবে। 
সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির সচিব অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, গবেষণা কাজ যাতে জাতি গঠনে ব্যবহার করা যায়, আমরা সেই চেষ্টা করছি। এছাড়াও র‌্যাংকিংয়ে ভালো করার জন্য আমাদের অনুষদকে পথিকৃতের জায়গায় নিয়ে যেতে চাই। এরই প্রতিফলন হলো এই সম্মেলন।
এ সময় আরও উপস্থিত ছিলেন সম্মেলনে যুগ্ম-আহবায়ক অধ্যাপক ড. শহিদুল ইসলাম, ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রেজোয়ান হোসেন ভূঁইয়া প্রমুখ।  
বিডি প্রতিদিন/আল আমীন

 


আপনার মন্তব্য