শিরোনাম
প্রকাশ : ৮ জুলাই, ২০২০ ১৬:৪১

'মাস্টার প্ল্যান' প্রণয়নে শিক্ষার্থীদের মতামত চেয়েছে ঢাবি কর্তৃপক্ষ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

'মাস্টার প্ল্যান' প্রণয়নে শিক্ষার্থীদের মতামত চেয়েছে ঢাবি কর্তৃপক্ষ

সার্বিক উন্নয়নের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মত একটি মাস্টার প্ল্যান প্রণীত হতে যাচ্ছে। এটি প্রণয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষার্থীদের প্রত্যাশা ও মতামত আহ্বান করেছে কর্তৃপক্ষ। 

আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে। এতে শিক্ষার্থীদের আগামী ২০ জুলাইয়ের মধ্যে নিজেদের প্রত্যাশা ও মতামত প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে।

এই মাস্টার প্ল্যানে নতুন হল ও আবাসিক ভবন নির্মাণ, লাইব্রেরি সম্প্রসারণ, জলাধার নির্মাণ, আন্তঃভবন চলাচলের জন্য পথ নির্মাণ, সাইকেল স্ট্যান্ড নির্মাণ, সাইকেল লেন ও ওয়াক ওয়ে নির্মাণ, ক্যাম্পাসের সবুজায়ন ও সৌন্দর্য বর্ধন, শব্দ দূষণ ও বায়ু দূষণ হ্রাসকরণ, আবর্জনা ব্যবস্থাপনা ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন সাধনসহ বিভিন্ন বিষয় বিবেচনায় নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৪ জুন বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে পাঁচ বছর মেয়াদী ‘মাস্টার প্ল্যান’ প্রণয়নের কথা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।  সে সময় তিনি এ ‘স্ট্র্যাটেজিক প্ল্যানে’ গবেষণা, শিক্ষার পরিবেশ ও আধুনিকায়ন, প্রশাসনিক দক্ষতা ও সমন্বয়, শিক্ষার্থীদের ক্যারিয়ার ও ভবিষ্যৎ, বিশ্ববিদ্যালয় কমিউনিটির উন্নয়ন (শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের), বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ ও বাহ্যিক নান্দনিক পরিবেশ, প্রাক্তন শিক্ষার্থীদের শিক্ষা ও প্রশাসনিক কাজে অংশগ্রহণে উৎসাহিতকরণ, নেতৃত্বের উন্নয়ন, স্বেচ্ছাসেবী কার্যক্রমকে ত্বরান্বিত ও উৎসাহিত করার জন্য বিশ্ববিদ্যালয়ব্যাপী ‘এ্যাকটিভ সিটিজেনশীপ’ উদ্যোগ চালুকরণ, বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং, সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যাবলিকে এসডিজি-২০৩০-এ রূপায়ণ ও ভিশন-২০৪১-এর সাথে তার সমন্বয়সাধন প্রভৃতি বিষয় অন্তর্ভুক্ত থাকবে বলে জানান। 

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও মাস্টার প্ল্যান প্রণয়নকারী প্রতিষ্ঠান বিভিন্ন পর্যায়ের বিশেষজ্ঞসহ সংশ্লিষ্টদের মতামত ও পরামর্শ গ্রহণ করেছেন। এছাড়া, ছাত্র প্রতিনিধি হিসেবে ডাকসু প্রতিনিধিদেরও মতামত ও পরামর্শ নেয়া হয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর