১৪ জুলাই, ২০২০ ১৬:৪৬

ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি রুয়েট শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি রুয়েট শিক্ষার্থীদের
দেশে করোনাকালীন দুর্যোগে ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধানের জন্য রুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি করেছে। বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদ রানার তত্ত্বাবধানে রুয়েটের একদল শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত ‘দুর্বার কান্ডারী’ নামক একটি টিম প্রায় দুই মাসেরও বেশি সময় পরিশ্রম করে তারা ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি করেছেন।
 
‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর’ অত্যন্ত কম খরচে দেশিয় প্রযুক্তিতে তৈরি এবং যা পরিচালনা করাও অত্যন্ত সহজ এবং নিরাপদ। এই ভেন্টিলেটরটি বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় MIT কর্তৃক করোনাকালে প্রস্তুত করা ইমার্জেন্সি ভেন্টিলেটর-এর মডেল অনুসরণ করে সম্পূর্ণ নতুন আঙ্গিকে প্রস্তুত করা হয়েছে। 
 
মঙ্গলবার দুপুরে রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের হলরুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রুয়েটে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ।
 
‘টীম দুর্বার কান্ডারীর রুয়েট’ তত্ত্বাবধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদ রানা বলেন, ‘এই ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫ হাজার টাকা ব্যয়ে প্রস্তুত করা সম্ভব। কেবলমাত্র করোনা আক্রান্ত রোগীদের চাহিদার কথা ভেবে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর’ প্রস্তুত করা হয়েছে।’
 
সংবাদ সম্মেলনে টীম দুর্বার কান্ডারীর সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাফিউল ইসলাম, মাহমুদুল হাসান, ওয়াসিফ আহমেদ, রাফি রহমান, রফি উদ্দিন ও মাশরুর সাকিব।
 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর