২৫ সেপ্টেম্বর, ২০২০ ২১:০৮

শেরে বাংলা বিশ্ববিদ্যালয়ের ঘটনায় প্রতিবাদ ঢাবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শেরে বাংলা বিশ্ববিদ্যালয়ের ঘটনায় প্রতিবাদ ঢাবি শিক্ষক সমিতির

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদানের প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

শুক্রবার সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়। এতে ঘটনাটিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের 'চরম অবহেলার দৃষ্টান্ত' উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।

বিবৃতিতে বলা হয়, গত ২০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদান করা হয়েছে। উল্লেখ্য যে, উক্ত রেজিস্ট্রার একজন প্রশাসনিক কর্মকর্তা- শিক্ষক নন। স্বাধীন বাংলাদেশে ইতিপূর্বে একজন প্রশাসনিক কর্মকর্তাকে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে উপাচার্যের দায়িত্ব প্রদানের ঘটনা কখনােই ঘটেনি। আমরা জানতে পেরেছি যে, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বেশ কিছুদিন ধরে উপাচার্য, প্রাে-উপাচার্য এবং ট্রেজারারের পদ খালি রয়েছে। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পর্যায়ের সকল পদ দীর্ঘদিন ধরে খালি থাকার বিষয়টি অচিন্তনীয়। বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিয়ােগের দীর্ঘসূত্রিতার কারণে শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা প্রদানের প্রয়োজনে এ ধরনের দায়িত্ব প্রদানের বিষয়টি কোনভাবেই গ্রহণযােগ্য হতে পারে না। 

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে যে, উচ্চ শিক্ষা। ব্যবস্থাপনার ক্ষেত্রে এটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চরম অবহেলার একটি দৃষ্টান্ত। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। কর্তৃপক্ষের এহেন অবহেলা ও বাস্তবতা বিবর্জিত সিদ্ধান্তে গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের পদক্ষেপের ফলে উচ্চ শিক্ষা ক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরির আশঙ্কা দেখা দিয়েছে।

এতে আরও বলা হয়, স্বাধীনতা লাভের অব্যবহিত পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর উদ্যোগে অত্যন্ত দ্রুততার সাথে শিক্ষকদের মর্যাদা নিশ্চিত করে ১৯৭৩ সালে যে সকল আদেশ/অধ্যাদেশ জারি করা হয়েছিল তা সমুন্নত ব্যথা আমাদের সকলেই দায়িত্ব বলে মনে আমরা করি। কাজেই এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রােধে সংশ্লিষ্ট সকলকে যত্নবান থাকার আহবান জানাই। একই সাথে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পদসমূহে দ্রুত নিয়ােগ প্রদান করে উক্ত বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমের পরিবেশ নিশ্চিত করার জন্য জোর দাবি জানাচ্ছি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর