শিরোনাম
প্রকাশ : ২৯ আগস্ট, ২০২১ ১৪:৫৬
প্রিন্ট করুন printer

ফলাফল পুনঃমূল্যায়নের দাবিতে নীলক্ষেতে অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ফলাফল পুনঃমূল্যায়নের দাবিতে নীলক্ষেতে অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের
Google News

পরীক্ষার পুনঃমূল্যায়নের দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। আজ রবিবার সকাল ১১টা থেকে নীলক্ষেত মোড় আটকিয়ে আন্দোলন করছে শিক্ষার্থীরা। 

আন্দোলনকারীদের একজন তিতুমীর কলেজের শিক্ষার্থী ইমরান হোসেন বলেন, কিছুদিন আগে করোনা পরিস্থিতির অজুহাত দিয়ে চতুর্থবর্ষে শর্ট রুটিনে হল না খুলেই আমাদের পরীক্ষা নিয়েছিলো কর্তৃপক্ষ। সব কোর্স ক্লাসে কমপ্লিট না হওয়া সত্ত্বেও সিলেবাস না কমিয়ে নতুন মানবন্টনে চার ঘন্টার পরীক্ষা দুই ঘন্টায় নেওয়া হয়। পরীক্ষার ফলাফলে ইংরেজী বিভাগে ৭টি কলেজেই গণহারে ফেল এসেছে।

শিক্ষার্থীদের দেওয়া তথ্যমতে, ইডেন কলেজে ইংরেজি বিভাগে ২১০ জনের মধ্যে ১৭৫ জন, তিতুমীর কলেজে ২৪১ জনের মধ্যে ১৯৩ জন, সরকারি বাংলা কলেজে ১১৬ জনের মধ্যে ৯২ জন অকৃতকার্য হয়েছে। বাকি চার কলেজেও একই অবস্থার কথা বলছেন তারা। অন্য বিভাগগুলোতেও কমবেশি অকৃতকার্য হয়েছে। 

এমন অবস্থায় ২০১৫-১৬ সেশনের চতুর্থবর্ষের ফলাফল বিপর্যয়ের পুনঃমূল্যায়নের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। পুনঃমূল্যায়ন সম্ভব না হলে আগামী ১০ দিনের মধ্যে বিশেষ পরীক্ষা এবং ফলাফল প্রকাশের তারিখ ঘোষণার কথা বলছেন তারা। 

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, শিক্ষকদের সাথে ও সমন্বয়ক স্যারের সাথে আলোচনার করে আমরা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিলাম। একই সাথে প্রত্যেক কলেজের বিভাগীয় প্রধানরা অধ্যক্ষের সাথে কথা ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করে যেন পুনঃনিরীক্ষণ না করে ব্যাপারটি পুনঃমূল্যায়ন করা হয়। কিন্তু দেড় মাস হয়ে পার হয়ে যাওয়ার পরও আমরা রেজাল্ট পাইনি। আর খাতা পুনঃমূল্যায়ন তো দূরের কথা খাতা রিচেকের আভাসও পাইনি। এমনকি মাস্টার্সে ভর্তির নোটিশও দিয়ে দেয়। তাই আগামী ১০ দিনের মধ্যে আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। আমরা চাই আজকের মধ্যে আমাদের দাবিগুলো মেনে নেওয়া হোক। অন্যথায় তাদের আন্দোলন অব্যাহত থাকবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর