১৯ মার্চ, ২০২৩ ০১:৪১

জাবিতে দিনব্যাপী ‘ডাটা জার্নালিজম’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাবিতে দিনব্যাপী ‘ডাটা জার্নালিজম’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ ও ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর যৌথ উদ্যোগে দিনব্যাপী ‘ডাটা জার্নালিজম’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সাংবাদিকতা বিভাগের সেমিনার কক্ষে সকাল সাড়ে ৯ টায় শুরু হয়ে বিকাল পাঁচটা পর্যন্ত চলে এ কর্মশালা। কর্মশালায় ডাটা জার্নালিজমের ধারণা, ডাটা জার্নালিজমের মৌলিক বিষয়, ডাটা জার্নালিজমের স্বচ্ছতা ও বস্তুনিষ্ঠতা, ডাটা জার্নালিজমের সোর্স, স্প্রেডশিটের মৌলিক ধারণা সম্পর্কে আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হয়।

কর্মশালা শেষে বিকাল পাঁচটায় শিক্ষার্থী ও শিক্ষকদেরকে দুর্নীতি বিরোধী শপথ বাক্য পাঠ করান টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফখারুজ্জামান। তিনি বলেন, ‘টিআইবি  দেশব্যাপী ডেটা জার্নালিজমের একটি ক্যাম্পেইন শুরু করেছে। আজকের এই কর্মশালার মাধ্যমে ক্যাম্পেইনের যাত্রা শুরু হলো। সাংবাদিকতায় ডেটা জার্নালিজমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অনুসন্ধানী সাংবাদিকতায় সাংবাদিকদের কাজকে আরও সহজ করে দিতে ডেটা জার্নালিজম ক্যাম্পেইন সহায়ক ভূমিকা রাখবে এমন প্রত্যাশা রাখেন তিনি। পরে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন তিনি। 

আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে সাংবাদিকতা বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ বলেন, আজকের কর্মশালাটি বিভাগের শিক্ষার্থীদের জন্য উপকারে আসবে। শুধু সাংবাদিকতায় নয় প্রত্যেকটি কর্মক্ষেত্রে এ কর্মশালার শিক্ষা ভূমিকা রাখবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর