২ এপ্রিল, ২০২৩ ১৪:৫৭

জাবিতে ৪ দফা দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাবিতে ৪ দফা দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অফিসার নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত চার দফা দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ করে অবস্থান ধর্মঘট পালন করেছেন কর্মকর্তারা।

রবিবার সকাল নয়টা থেকে শুরু হয় এ অবস্থান ধর্মঘট। এতে প্রায় দেড় শতাধিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অবরোধ চলাকালে বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম বন্ধ ছিল। পরে দুপুর সাড়ে বারটার দিকে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলমের অনুরোধে অবরোধ প্রত্যাহার করেন কর্মকর্তারা।

তাদের দাবিগুলো হলো-গত ৯ মার্চ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমোদিত অফিসার নিয়োগ ও পদোন্নতির নীতিমালা বাতিল করে ২০১৯ সালের ১৮ জুন তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমোদিত নীতিমালা অনুযায়ী পদোন্নতির কার্যক্রম চালু রাখা; অফিসার নিয়োগ ও পদোন্নতির বর্তমান রিভিউ কমিটি পুনর্গঠন করা এবং এ কমিটিতে অফিসার সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে অন্তর্ভুক্ত করা; ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন-২) এ বি এম কামরুজ্জামানকে রেজিস্ট্রার অফিস থেকে অন্যত্র বদলি করা; এবং সকল অফিসে ভারপ্রাপ্ত অফিস প্রধানদেরকে স্থায়ীকরণ করা।

এ বিষয়ে জাবি অফিসার সমিতির সভাপতি আজীম উদ্দীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, 'উপাচার্য স্যার, দাবিগুলো বাস্তবায়ন করার আশ্বাস দিয়ে কিছুদিন সময় চেয়েছেন। আগামী বৃহস্পতিবারের মধ্যে তিনি বি এম কামরুজ্জামানকে রেজিস্ট্রার অফিস থেকে বদলি এবং বিশ্ববিদ্যালয়ের অফিস বন্ধের আগে অর্থাৎ ১৯ এপ্রিলের পূর্বে তিনি সিন্ডিকেটে অন্য তিন দাবি উত্থাপন করবেন বলে জানিয়েছেন। যদি এ সপ্তাহে কামরুজ্জামানকে বদলি না করে তাহলে পরবর্তী রবিবার থেকে আমরা লাগাতার অবরোধে যাব।'

সার্বিক বিষয়ে জানতে চাইলে উপাচার্য বাংলাদেশ প্রতিদিনকে বলেন, 'কর্মকর্তারা কয়েকটি দাবি জানিয়েছেন, তাদেরকে বলেছি দাবিগুলো লিখিতভাবে পরবর্তী সিন্ডিকেটে উত্থান করা হবে। আর কামরুজ্জামানের বদলির বিষয়ে কিছুদিন সময় চেয়েছি।'

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গত ৯ মার্চ অনুষ্ঠিত ৩১১তম সিন্ডিকেট সভায় এডিশনাল রেজিস্ট্রার পদে পদোন্নতি বিষয়ক পূর্বের নীতিমালার আলোচ্যসূচি নং ৭ এর শেষ অনুচ্ছেদটি বাতিল করে নিয়োগ ও পদোন্নতি নীতিমালা-২০২৩ অনুমোদন দেয়া হয়। এতে এডিশনাল রেজিস্ট্রার পদে পদোন্নতি পাওয়ার ক্ষেত্রে রেজিস্ট্রার অফিসের পাঁচটি শাখাকে নির্দিষ্ট করে দেয়া হয়।

নতুন নীতিমালা অনুসারে, রেজিস্ট্রার অফিসের প্রশাসন-১ শাখা, প্রশাসন-২ শাখা, টিচিং শাখা, শিক্ষা শাখা এবং উচ্চশিক্ষা ও বৃত্তি শাখায় ১টি করে মোট ৫টি পদে নীতিমালায় বর্ণিত শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার আলোকে এডিশনাল রেজিস্ট্রার পদে পদোন্নতি দেয়া যাবে। রেজিস্ট্রার অফিস ব্যতিত অন্য কোন অফিস, বিভাগ ও হলে এডিশনাল রেজিস্ট্রার/ সমমানের পদে কোন কর্মকর্তাকে নিয়োগ/পদোন্নতি না দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। 

প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিবাদ ও নতুন নীতিমালা বাতিলের দাবিতে এ অবরোধ কর্মসূচি পালন করা হয়েছে বলে জানিয়েছেন একাধিক কর্মকর্তা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর