শিরোনাম
প্রকাশ : ৫ জুলাই, ২০২০ ২০:৩৩

সিলেট সীমান্তে তিন মাসে ভারতীয়দের হাতে ৪ খুন

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট সীমান্তে তিন মাসে ভারতীয়দের হাতে ৪ খুন

সিলেটের বিভিন্ন সীমান্তে গত তিন মাসে চার বাংলাদেশি নাগরিক খুন হয়েছেন। ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ) ও ভারতীয় খাসিয়া নাগরিকদের গুলিতে তারা প্রাণ হারান। একই সময়ে আহত হয়েছেন আরও ৮ জন।

বিজিবি সিলেট সেক্টরের অধীনস্থ ৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল এ তথ্য জানিয়েছেন।

রবিবার তিনি জানান, চলতি বছরের ২৩ মে থেকে এখন পর্যন্ত সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী জনসাধারণ গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি ইত্যাদি কারণে সীমান্ত আইন লঙ্ঘন করে অবৈধভাবে ভারতের অভ্যন্তরে যাতায়াত করছেন। এর মাত্রা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। গেল তিন মাসে এ ধরনের সীমান্ত অপরাধের কারণে ভারতীয় খাসিয়া নাগরিক ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর গুলিতে বাংলাদেশের ৪ নাগরিক নিহত ও ৮ জন আহত হয়েছেন।

বিজিবির মতে, সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশের কারণেই এমন হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে।

এ ধরনের হত্যাকাণ্ড রোধ করতে চাই বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে বিজিবি। এ লক্ষ্যে স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদেরকে সম্পৃক্ত করে সীমান্ত এলাকায় ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম, সীমান্ত এলাকার জনসাধারণের কর্মসংস্থানের প্রতি জোর দেওয়া হচ্ছে।

একইসাথে সীমান্ত হত্যা নিয়ে ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ) বরাবরে কড়া নিন্দা ও প্রতিবাদ জানানোর সিদ্ধান্তও হয়েছে। যারা বাংলাদেশি নাগরিক হত্যায় জড়িত, তাদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারেও বিএসএফকে তাগদা দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন সংশ্লিষ্টরা।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর