১৫ সেপ্টেম্বর, ২০২২ ১২:৫৭

সিলেটে এসএসসি পরীক্ষায় বসলো সোয়া লাখ শিক্ষার্থী

সিলেট ব্যুরো

সিলেটে এসএসসি পরীক্ষায় বসলো সোয়া লাখ শিক্ষার্থী

ফাইল ছবি

বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে সিলেটসহ দেশের সবক’টি বোর্ডে একযোগে শুরু হয়েছে এই পরীক্ষা। শেষ হবে দুপুর ১টায়। এবারে সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বোর্ড। প্রতিটি কেন্দ্রে কড়া নিরাপত্তা ব্যবস্থা প্রত্যক্ষ করা গেছে। শিক্ষক ও পরীক্ষার্থী ছাড়া অন্য কাউকে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি।

যানজটের ভয়ে সিলেট নগরীর বিভিন্ন কেন্দ্রে আগেভাগেই পরীক্ষার্থীদের নিয়ে চলে আসেন স্বজনরা। এদিকে, এসএসসি পরীক্ষা নিয়ে অনেকের মধ্যে উৎকণ্ঠা ছিল। কবে হবে, হবে কিনা- তাদের এমন উৎকণ্ঠার অবসান ঘটেছে অবশেষে। ফলে স্বজনরা স্বস্তি প্রকাশ করেছেন।

সাধারণত এসএসসি পরীক্ষা বছরের ফেব্রুয়ারি নাগাদ হয়ে থাকে। তবে, মহামারির কারণে দেশের শিক্ষা খাতে যে ধাক্কা লাগে, তাতে সব পরীক্ষাই পিছিয়ে যায়। এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১৯ জুন থেকে। কিন্তু তখন বন্যার আঘাতে পিছিয়ে যায় পরীক্ষা। অবশেষে আজ থেকে এই পরীক্ষা শুরু হয়েছে।

সিলেট শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, এবার সিলেট বোর্ডে ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থী রয়েছে। তন্মধ্যে ৪৯ হাজার ৫১৭ জন ছাত্র, ৬৬ হাজার ৯৭১ জন ছাত্রী। ছাত্রদের চেয়ে ছাত্রীসংখ্যা এবার ১৭ হাজার ৪৫৪ জন বেশি। এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ জন এবং ব্যবসা বিভাগ থেকে ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী রয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান,  গেল বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার ৭০৪ জন। বোর্ডের অধীনে ৯৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে। সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক কবির আহমদ বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। ২৬টি ভিজিল্যান্স টিমও মাঠে রয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর