১৯ মে, ২০২২ ১৮:২৪

বাঁশখালীতে ১৫ সেবা নিয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাঁশখালীতে ১৫ সেবা নিয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু

বাঁশখালীতে ১৫ সেবা নিয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু

চট্টগ্রামের বাঁশখালি উপজেলায় ১৫ ধরনের বিশেষ সেবা নিয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা ভূমি অফিসের নাগরিক কর্নারে বুথ স্থাপনের মাধ্যমে এ কার্যক্রম শুরু করেন উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. উমর ফারুক। ১৯ থেকে ২৩ মে চলবে ভূমি সেবা সপ্তাহ।

ভূমি সপ্তাহের সেবার মধ্যে আছে-শতভাগ ই-নামজারীকরণ, ভূমি উন্নয়ন কর আদায়করণ, অনলাইনে ভূমি উন্নয়নকর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন করা হচ্ছে, প্রতিদিন গণশুনানি, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অফিসের বাইরে খোলা স্থানে গণশুনানি গ্রহণ, মিস কেইসের দ্রুত নিষ্পত্তিকরণ, ভূমি উন্নয়ন কর আদায়করণে ক্যাম্পিং, সেমিনার ও মাইকিং করে সচেতনতা সৃষ্টিকরণ, বেদখলকৃত খাস জমি উদ্ধার, মুজিববর্ষের ঘর নির্মাণে খাস জমি উদ্ধার, অনলাইনে সায়রাত মহল ইজারা প্রদান, ভিপি সম্পত্তির লিজ নবায়নের ফি আদায়, মোবাইল কোর্টের মাধ্যমে খাস জমি, খাল ও ছড়া উদ্ধার করা।

উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, ১৯-২৩ মে শুরু হওয়া ভূমি সেবা সপ্তাহ উদযাপনে উপজেলা ভূমি অফিস ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে অনলআইন ভূমি সেবা সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমি মন্ত্রণালয়ের নির্দেশিত সকল কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ‘ভূমি অফিসে না এসে ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে চলমান নানা কার্যক্রমের অগ্রগতি সাধিত হয়েছে। উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসগুলোতেও কাজ শুরু হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর