Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩০ এপ্রিল, ২০১৯ ২৩:৩৯

খুলনা আওয়ামী লীগে পরিবর্তনের হাওয়া

নেতৃত্বের সামনের সারিতে তরুণরা আশাবাদী তৃণমূল

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনা আওয়ামী লীগে পরিবর্তনের হাওয়া

খুলনা আওয়ামী লীগের রাজনীতিতে পরিবর্তনের হাওয়া লেগেছে। দলের এক সময়ের দাপুটে রাজনীতিবিদ সালাউদ্দিন ইউসুফ, সাবেক হুইপ এসএম মোস্তফা রশিদী সুজা, অ্যাডভোকেট মঞ্জুরুল ইমামের দরদি অভিভাবকত্ব এখন নেই। তাদের শূন্যতায় নড়বড়ে হয়ে গেছে খুলনায় আওয়ামী লীগের রাজনীতি। মাঠ পর্যায়ে নিয়ন্ত্রণ না থাকায় অভ্যন্তরীণ দ্বন্দ্বে জড়িয়ে পড়ছেন নেতা-কর্মীরা। তবে সেই শূন্যতা ধীরে ধীরে পূরণের চেষ্টা করছেন তরুণ নেতৃত্ব।

জানা যায়, ২০১৮ সালে দ্বিতীয় বারের মতো খুলনা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার পর মহানগর আওয়ামী লীগ সভাপতি তালুকদার আবদুল খালেক দলীয়ভাবে শক্ত অবস্থান গড়তে সক্ষম হয়েছেন। আর নানা বিতর্কের খেসারত দিয়ে রাজনীতিতে পিছিয়ে পড়েছেন দ্বিতীয় মেয়াদে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা আলহাজ মিজানুর রহমান।

তবে টানা ২৭ বছর ধরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা এসএম মোস্তফা রশিদীর মৃত্যুতে দল সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০১৮ সালে সুজার মৃত্যুর পর স্থানীয় রাজনীতিতে নেতৃত্বের শূন্যতা কাটিয়ে উঠতে পারেনি আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পাইকগাছা উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী বলেন, দলের সাংগঠনিক কর্মকা-ে এখন স্থবিরতা রয়েছে। তবে দলকে সামনে এগিয়ে নেওয়ার মতো পরীক্ষিত সাবেক ছাত্রলীগ-যুবলীগের অনেক তরুণ নেতা রয়েছেন।

জানা যায়, বিভাগীয় সাংগঠনিক সভায় ১৮ মে মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভা ও ১৯ মে জেলা কমিটির বর্ধিত সভার সিদ্ধান্ত হয়েছে। ওই সভায় থানা ও উপজেলা পর্যায়ে সম্মেলনের তারিখ ঘোষণা করা হতে পারে। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইনজীবী সুজিত অধিকারী বলেন, দলকে গুছিয়ে আনতে ‘ইয়াং ও এনারজেটিক’ নেতৃত্ব তৈরির জন্য তৃণমূলে কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ।

জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুনুর রশীদ বলেন, উপজেলা নির্বাচনে নিজেদের মধ্যে একটু রেষারেষি থাকতেই পারে। কিন্তু জেলার রাজনীতিতে এর কোনো প্রভাব নেই। সম্মেলনের মাধ্যমে দলকে শক্তিশালী করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর