শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩১ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩০ জুলাই, ২০১৯ ২৩:৫৬

রাবি ভর্তি পরীক্ষা ইস্যুতে কোচিং সেন্টারের উসকানি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Google News

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার নতুন নিয়মের বিরুদ্ধে আন্দোলন করছে ভর্তিচ্ছু কিছু শিক্ষার্থী। আন্দোলনকারী এসব শিক্ষার্থীরা রাজশাহীর বিভিন্ন কোচিং সেন্টারের শিক্ষার্থী। আর এসব শিক্ষার্থী কোচিং সেন্টারের শিক্ষকদের পরামর্শেই আন্দোলন করছে বলে আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রাবির ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা হবে মাত্র তিনটি ইউনিটে। প্রতি ইউনিটে পরীক্ষা দিতে পারবে মাত্র ৩২ হাজার শিক্ষার্থী। একটি ইউনিটের ফরমের মূল্য ১৯৮০ টাকা। একজন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক যে বিভাগ থেকে পাস করেছে, সেই শিক্ষার্থী কেবল তার সংশ্লিষ্ট একটি ইউনিটেই ভর্তি পরীক্ষা দিতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর পছন্দ অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে ভর্তি পরীক্ষা দিয়ে তার পছন্দক্রম অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের অন্য ইউনিটের বিভাগগুলোতে ভর্তি হতে পারবে। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরোধিতা করছে  কোচিং সেন্টারের কিছু শিক্ষার্থী।

সদ্ধান্ত পরিবর্তনের জন্য গত তিনদিন ধরে মানববন্ধন কর্মসূচি পালন করছে তারা। গতকালও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ভর্তিচ্ছু ২ শতাধিক শিক্ষার্থীকে মানববন্ধন করতে দেখা গেছে। সরেজমিন দেখা  গেছে, মানববন্ধনে অংশ নেওয়া সবাই রাজশাহীর বিভিন্ন কোচিংয়ের শিক্ষার্থীরা। মানববন্ধনকারী কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, মানববন্ধনে যারা এসেছেন তাদের অধিকাংশই ‘এডমিশন চ্যালেঞ্জ’ ও ‘আইকন প্লাস’ কোচিংয়ের শিক্ষার্থী। কোচিংয়ের দুজন শিক্ষকের সহায়তায় তারা মানববন্ধন কর্মসূচিতে এসেছে।

এক শিক্ষার্থী বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় এ বছর ভর্তি পরীক্ষায় নতুন নিয়ম করেছে। এ নিয়মে আমরা যারা উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগে পড়াশুনা করেছি, তারা বিভাগ পরিবর্তন করে ভর্তি পরীক্ষা দিতে পারব না। এই বিষয়টি জানার পর আমরা কোচিংয়ের শিক্ষকদের সঙ্গে কথা বলি। তারাই মূলত আমাদের এ ধরনের আন্দোলনের পরামর্শ দিয়েছেন।

এই বিভাগের আরও খবর