মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

জন্ম-মৃত্যু নিবন্ধনে বেহাল অবস্থা

দুই মাসেও সার্ভারের কাজ শেষ হয়নি ♦ সাধারণ মানুষের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক

নতুন সার্ভারের কাজ প্রায় দুই মাসেও শেষ না হওয়ায় জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ মিলছে না। এমনকি সংশোধনও করা যাচ্ছে না। ২০ ফেব্রুয়ারির মধ্যে এ সমস্যার সমাধান হওয়ার কথা থাকলেও গতকাল পর্যন্ত সার্ভারের কাজ শেষ হয়নি। ফলে গত মাসের মাঝামাঝি সময় থেকে সারা দেশে জন্ম-মৃত্যু সনদ নিয়ে হ-য-ব-র-ল অবস্থা সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, সার্ভারের কাজের কারণে সাময়িকভাবে জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ বা সংশোধনের কাজ বন্ধ রয়েছে। জানা গেছে, জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে ঢাকাসহ সারা  দেশের বিভাগীয় শহর, জেলা, উপজেলায় সাধারণ মানুষ জন্ম-মৃত্যু রেজিস্ট্রেশনের জন্য কিংবা নিজের পূর্বের সনদের ভুল সংশোধন করতে গিয়ে চরম হয়রানিতে পড়ছেন। সিটি করপোরেশন এলাকা, জেলা-উপজেলা পর্যায়ে পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট অফিসগুলোতে প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত ভুক্তভোগীদের দীর্ঘ লাইন পড়লেও তারা নতুন সনদ বা সংশোধনকৃত সনদ পাচ্ছেন না। রাজধানীর উত্তরা এলাকার কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন, পূর্বে নেওয়া জন্ম সনদে সামান্য নামের কিংবা জন্ম তারিখের ভুল সংশোধন করতে গিয়ে তারা বিপাকে পড়েছেন। জরুরি প্রয়োজনে সংশোধন করার দরকার হলেও সংশ্লিষ্ট অফিস থেকে আবেদনকারীদের বলা হচ্ছে, এখন সংশোধন করা যাবে না। কিন্তু কী কারণে সেটি করা যাবে না তার কোনো ব্যাখ্যা স্থানীয় অফিসের কর্মকর্তারা দিতে পারছেন না। এমনকি কবে নাগাদ এই সমস্যার সমাধান হবে, সে বিষয়েও তারা পরিষ্কার কোনো কিছু বলতে পারছেন না।

তবে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রারের কার্যালয় সূত্রে জানা গেছে, বর্তমানে যে সার্ভারে সারা দেশের নাগরিকদের তথ্য রয়েছে সেটি অন্য সার্ভারে স্থানান্তর করা হচ্ছে। সারা দেশের প্রায় সাড়ে ১৭ কোটি ডাটাবেজ রয়েছে। এই ডাটাবেজ অন্য         সার্ভারে নিতে সময় লাগছে। জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে এক সার্ভার থেকে আরেকটি সার্ভারে নেওয়ার কাজ শুরু হয়েছে। এ কাজ শেষ করতে আরও তিন সপ্তাহ সময় লাগবে। এদিকে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন, জনগণের জরুরি প্রয়োজনে বিশেষ করে অনেকের পাসপোর্টের কাজে জন্ম নিবন্ধন সনদের তথ্যের প্রয়োজন হয়। অনেক সময় দেখা যায়, ভুল হওয়ার কারণে তথ্য সংশোধন করতে হয়। কিন্তু এখন করা যাচ্ছে না। জন্ম-মৃত্যু সনদের মতো অতিগুরুত্ত্বপূর্ণ একটি বিষয় চার-পাঁচ সপ্তাহ সংশোধন করা যাবে না- সে বিষয়ে নিবন্ধন রেজিস্ট্রারের কার্যালয় থেকে সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেওয়া উচিত ছিল।  এ বিষয়ে জানতে চাইলে জন্ম-মৃত্যু নিবন্ধন অধিদফতরের রেজিস্ট্রার জেনারেল মানিক লাল বণিক গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নতুন সার্ভারে স্থানান্তরের কারণে কিছুটা সমস্যা হয়েছিল।

তবে সেটা এখন আর নেই। এখন জন্ম-মৃত্যুর নিবন্ধন করা যাচ্ছে। তবে সংশোধনের ক্ষেত্রে কিছুটা সমস্যা রয়ে গেছে। যারা এই কাজ করবে তাদেরকে ইউজার আইডি দেওয়া হচ্ছে। এটা দ্রুত সমাধান হয়ে যাবে। তিনি জানান, কারও জরুরি হলে আমরা প্রত্যয়নপত্র দিচ্ছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর