শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০১:২৩

ঢাবিতে অনিয়মের সাড়ে ৭ কোটি টাকা আদায়ের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়ের অডিট রিপোর্টে অনিয়মের সাত কোটি ৪৮ লাখ ১৪ হাজার ৯০৭ টাকা তিন মাসের মধ্যে আদায়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের অফিসের উত্থাপিত এসব আপত্তির মধ্যে রয়েছে, বিশ্ববিদ্যালয় প্রদত্ত বাসায় বসবাস করেও নির্ধারিত হারে বাসা ভাড়া না দেওয়া, বিধি উপেক্ষা করে শিক্ষক-কর্মচারীদের বিনোদন ভাতা গ্রহণ, সব শিক্ষককে গবেষণা ভাতা প্রদান, শিক্ষা ছুটি নিয়ে বিদেশে গিয়ে ফেরত না আসায় চাকরি থেকে অব্যাহতি দিলেও পাওনা টাকা আদায় না করা, বিভিন্ন স্থাপনার ভাড়া, পরিশোধিত বিল ও মুদ্রণ বিলের ওপর ভ্যাট আদায় না করা বা আদায় করেও সরকারি কোষাগারে জমা না দেওয়া এবং ঠিকাদারি বিল থেকে উৎসে আয়কর না কাটা। এসব টাকা আদায়ের জন্য একটি কমিটি গঠন করে দেয় সংসদীয় কমিটি। সংসদ সচিবালয়ের ক্যাবিনেট কক্ষে গতকাল ‘সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব অডিট আপত্তি পর্যালোচনা করে টাকা আদায়ের সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী। কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মো. আবদুস শহীদ, মো. আফছারুল আমীন, মো. শহীদুজ্জামান সরকার, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), ওয়াসিকা আয়শা খান, মো. জাহিদুর রহমান বৈঠকে অংশ গ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, অডিট আপত্তি নিষ্পত্তির জন্য সংসদীয় কমিটি বিশ্ববিদ্যালয় ভিসির প্রতিনিধি, গণপূর্তের যুগ্মসচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অর্থবিভাগের যুগ্মসচিব ও অডিটের একজন পরিচালক নিয়ে একটি কমিটি গঠন করতে সুপারিশ করে। তিন মাসের মধ্যে অভিযোগের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছ থেকে গঠিত কমিটির মাধ্যমে টাকা আদায়ের সুপারিশ করে সংসদীয় কমিটি।

বৈঠকে মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের রিপোর্টভুক্ত অডিট আপত্তির মধ্য থেকে ত্রি-পক্ষীয় সভা এবং ১৭৬ কোটি ৩২ লাখ টাকার অনিয়মের ২৪৯টি অডিট আপত্তি নিষ্পত্তির প্রতিবেদন কমিটিতে উপস্থাপন করা হয়। এর মধ্যে ১১৮টি অভিযোগ আংশিকভাবে টাকা আদায় করে, ১২৮টি পূর্ণাঙ্গভাবে টাকা আদায় করে এবং ৩টি আপত্তি বহাল রেখে অভিযুক্তদের দায় থেকে অব্যাহতি দেওয়ার বিষয় উল্লেখ করা হয়।

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, ইউজিসির সদস্য, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর