মঙ্গলবার, ২২ জুন, ২০২১ ০০:০০ টা

ইয়াবার রুটে নতুন মাদক ক্রিস্টাল মেথ

চট্টগ্রাম হয়ে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে, ছড়িয়ে পড়ছে অভিজাত শ্রেণিতে

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

ইয়াবার রুটে নতুন মাদক ক্রিস্টাল মেথ

ইয়াবা প্রবেশের রুট হয়েই দেশে আসছে ভয়ংকর মাদক ক্রিস্টাল মেথ। পরে তা কক্সবাজার-চট্টগ্রাম হয়ে ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন জায়গায়। ব্যয়বহুল এ মাদক এখনো ইয়াবার মতো পরিচিতি না পেলেও অভিজাত শ্রেণির কেউ কেউ আসক্ত হয়ে পড়ছেন এ মাদকে। তাই এর বিস্তার রোধে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন আইন প্রয়োগকারী সংস্থার শীর্ষ কর্তারা।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, ‘মাদক পাচার রোধে সীমান্ত জেলা কক্সবাজারে বিগত যে কোনো সময়ের চেয়ে বেশি পুলিশি তৎপরতা বাড়ানো হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম-কক্সবাজার রুটেও নিয়মিত অভিযান চালানো হচ্ছে। ফলে ক্রিস্টাল মেথ ও ইয়াবার চালান ধরা পড়ছে।’

মাদক নিয়ন্ত্রণ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মুজিবুর রহমান পাটোয়ারী বলেন, ‘ধারণা করছি মিয়ানমার থেকে ইয়াবা আসা রুটকে ক্রিস্টাল মেথের রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে। মেথসহ গ্রেফতার হওয়াদের কথাতেও পাওয়া গেছে সেই ইঙ্গিত। তাই চিহ্নিত রুটগুলোতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ক্রিস্টাল মেথ দামি মাদক হওয়ায় অভিজাত শ্রেণির মধ্যে বর্তমানে সীমাবদ্ধ রয়েছে বলে ধারণা করছি। ইয়াবার মতো ক্রিস্টাল মেথ যাতে ছড়িয়ে না পড়তে পারে সেই চেষ্টা করছি।’ অনুসন্ধানে জানা যায়, ভয়ংকর মাদক ক্রিস্টাল মেথ বা আইসের অন্যতম প্রধান উৎপাদক দেশ হচ্ছে থাইল্যান্ড। একই সঙ্গে মিয়ানমার, ফিলিপাইন ও মালয়েশিয়াও উৎপাদন হয় ক্রিস্টাল মেথ। মূলত এ চার দেশ থেকেই ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে ছড়িয়েছে এ মাদক। তবে দেশে আটক হওয়া চালানগুলো মিয়ানমার ও থাইল্যান্ড আসার তথ্য রয়েছে প্রশাসনের কাছে। এ দামি মাদক ব্যাপক পরিচিতি না পেলেও অভিজাত শ্রেণিতে ক্রিস্টাল মেথের কদর বাড়ছে। তাই এটিকে পুঁজি করে মিয়ানমারভিত্তিক ইয়াবা সিন্ডিকেট দেশে বিস্তার ঘটাচ্ছে এ মাদকের। শুরুতে মিয়ানমার থেকে আসা ইয়াবার চালানের সঙ্গে কিছু কিছু ক্রিস্টাল মেথ আসত। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে অভিন্ন রুট ব্যবহার করে দেশে ঢুকছে ক্রিস্টাল মেথের চালান। 

গত ১৭ জুন চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের মইজ্জ্যারটেক এলাকায় অভিযান চালিয়ে ক্রিস্টাল মেথসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ। ১ মে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চন্দনাইশ অংশে অভিযান চালিয়ে ক্রিস্টাল মেথসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের চট্টগ্রাম জেলা অঞ্চল। ৪ মার্চ কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে ক্রিস্টাল মেথের বড় চালান জব্দ করেছে মাদক নিয়ন্ত্রণ অধিদফতর। ওই অভিযানে দুই কেজি ক্রিস্টাল মেথসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। ২৫ ফেব্রুয়ারি নগরীর খুলশী থানাধীন মোজাফফরনগর এলাকায় অভিযান চালিয়ে ১৪০ গ্রাম ক্রিস্টাল মেথসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে র‌্যাব। মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারা জানান- ইয়াবার চেয়ে শতগুণ বেশি ভয়ংকর ক্রিস্টাল মেথ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর