শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ জুলাই, ২০২১ ০১:২০

এ ক ন জ রে

ঘরে বসে মোবাইল ফোনে কর প্রদানের সুবিধা আসছে

নিজস্ব প্রতিবেদক

Google News

আয়কর পরামর্শক কিংবা আইনজীবী ছাড়াই ঘরে বসে মোবাইল ফোনে কর প্রদানের সুবিধা শিগগিরই আসছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর। সংস্থাটি সব ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য অনলাইনে আয়কর বিবরণী বা রিটার্ন দাখিলের নতুন এ ব্যবস্থা চালু করতে যাচ্ছে। তবে কবে থেকে করদাতারা এ সুবিধা পাবেন, সে সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে এনবিআর।

এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করদাতারা কারও সহায়তা ছাড়াই যেন অনলাইনে রিটার্ন দাখিল করতে পারেন, এমন একটি আয়কর রিটার্ন ফাইলিং সিস্টেম বা ব্যবস্থা চালু করতে যাচ্ছে এনবিআর। নতুন এই সিস্টেম কবে থেকে সব ব্যক্তি শ্রেণির করদাতার জন্য উন্মুক্ত করা হবে, সেই দিনক্ষণ ঠিক হয়নি। তবে অনলাইনে ই-পেমেন্টের মাধ্যমে কর প্রদানের সুবিধা ঘরে বসেই পাবেন করদাতারা।

 তারা মোবাইল ফোন অ্যাপস বা কমিম্পউটার ব্যবহার করে রিটার্ন দাখিল করতে পারবেন। 

এনবিআর সূত্র জানায়, করদাতারা এনবিআর ওয়েবসাইট কিংবা তাদের মোবাইল ফোন ব্যবহার করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে গত জুনে পরীক্ষামূলকভাবে একটি পরীক্ষা চালিয়ে সফলতা পেয়েছে এনবিআর।

এনবিআর সূত্র বলছে, ২০১৬ সালের নভেম্বরে এনবিআর বাংলাদেশ ইন্টিগ্রেটেড ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেমের (বিট্যাক্স) আওতায় ভিয়েতনামের এফপিটি কোম্পানির তৈরি ই-ফাইলিং সিস্টেম চালু করেছিল। কিন্তু ২০১৬ সাল থেকে ২০২০ পর্যন্ত পাঁচ অর্থবছরে মাত্র ২১ হাজার ১০৪ জন করদাতা অনলাইনে তাদের ট্যাক্স রিটার্ন দাখিল করেছেন। যা প্রত্যাশার তুলনায় অনেক কম। যার মধ্যে ২০১৯-২০২০ অর্থবছরে দাখিল করা মোট ২২ লাখ রিটার্নের মধ্যে মাত্র ৭ হাজার ২০৯ জন করদাতা অনলাইনে আয়কর রিটার্ন করেন। শতাংশ হিসাবে যা মাত্র শূন্য দশমিক ৩৩ শতাংশ।

এনবিআর সূত্র জানায়, নতুন সিস্টেমের মাধ্যমে করদাতারা যে কোনো সময় আয়কর সার্টিফিকেট, রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার ও টিআইএন সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। এ জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে নিবন্ধিত তাদের মোবাইল ফোন ব্যবহার করে ওয়েবসাইটে গিয়ে করদাতাদের নিবন্ধিত করতে হবে। অনলাইন সিস্টেমটি বিটিআরসির বায়োমেট্রিক ডাটাবেস ব্যবহার করে করদাতাদের সত্যতা যাচাই করে দেবে এবং ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড সরবরাহ করবে।

এই বিভাগের আরও খবর