মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

জ্বালানি চাহিদা সামনে রেখে কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক

জ্বালানি চাহিদা সামনে রেখে কাজ চলছে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, শিল্পকারখানায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ উন্নয়নের ধারা অব্যাহত রাখবে। ২০৪১ সালের জ্বালানি চাহিদা সামনে রেখেই কাজ করা হচ্ছে। সমৃদ্ধ বাংলাদেশের জ্বালানি ব্যবস্থা ও ব্যবস্থাপনাকে সমৃদ্ধ করার লক্ষ্য নিয়েই গৃহীত পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিমন্ত্রী গতকাল অনলাইনে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭৫ সালের ৯ আগস্ট মাত্র ৪.৫ মিলিয়ন পাউন্ড স্টার্লিং মূল্যে তিতাস, হবিগঞ্জ, রশিদপুর, কৈলাশটিলা, বাখরাবাদ-এই পাঁচটি গ্যাসক্ষেত্র বিদেশি কোম্পানি থেকে কিনে রাষ্ট্রীয় মালিকানায় আনেন। এই গ্যাসের জন্যই দেশে শিল্পকারখানা ও  কর্মসংস্থান সম্প্রসারিত হয়েছে। তাছাড়া, ৪৬ বছর পরও এই পাঁচটি গ্যাস ক্ষেত্র মোট গ্যাস উৎপাদনের এক-তৃতীয়াংশ জোগান দিচ্ছে। অর্থাৎ জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে অপরিসীম অবদান রেখে চলছে। এ ছাড়া বাপেক্স সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাস ক্ষেত্র আবিষ্কার করেছে। সিংগেল পয়েন্ট মুরিং, ইআরএল ইউনিট-২, এলএনজি টার্মিনাল, এলপিজি টার্মিনাল, তেল সঞ্চালন পাইপ লাইন প্রভৃতি চলমান প্রকল্পগুলো বাস্তবায়িত হলে জ্বালানি খাতে দৃশ্যমান পরিবর্তন আসবে। তাছাড়া অটোমেশন কার্যক্রম জ্বালানি খাতকে আন্তর্জাতিক মানের আধুনিক ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত করবে।

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়েশা খান, সংসদ সদস্য বেগম নার্গিস রহমান, সংসদ সদস্য মোছা. খালেদা খানম, বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ ও পেট্রোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর